Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিঙির বয়স হাজার বছর!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

মেক্সিকোতে হাজার বছরের পুরনো মায়ান ডিঙি খুঁজে পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। মায়া ট্রেনে কাজ করতে গিয়ে তারা এটি খুঁজে পান। জানা গেছে, ক্যারিবিয়ান রিসোর্টগুলোকে প্রাচীন প্রত্নতাত্ত্বিক স্থানগুলোর সাথে সংযুক্ত করার উদ্দেশ্যে একটি পর্যটন প্রকল্পের কাজে ডিঙিটি খুঁজে পাওয়া যায়।
মেক্সিকোর ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যানথ্রোপলজি অ্যান্ড হিস্ট্রি (ইনাহ) এর প্রত্নতাত্ত্বিকরা পানির নিচে প্রাচীন ওই ডিঙি নৌকা খুঁজে পেয়েছেন। জায়গাটি মায়া সভ্যতার লোকদের কাছে পবিত্র ছিল।

মেক্সিকোর দক্ষিণাঞ্চলের ইউকাতান এবং কুইন্তানা রো রাজ্যে সেটির খোঁজ মেলে। ইনাহ’র একজন কর্মকর্তা বলেন, ছোট ওই ডিঙি নৌকাটি কোনো ধর্মীয় অনুষ্ঠানের সময় ব্যবহার হয়ে থাকতে পারে। গবেষকরা বলছেন, ওই এলাকা থেকে পাওয়া এ ধরনের প্রথম ডিঙি এটি। এর আগে গুয়াতেমালা এবং বেলাজেতে এ ধরনের ডিঙি পাওয়া গেছে।

প্রত্নতাত্ত্বিকদের ধারণা, ৮৩০ খ্রিস্টাব্দ থেকে ৯৫০ খ্রিস্টাব্দের মধ্যে ওই ডিঙি তৈরি করা হয়ে থাকতে পারে। তবে প্যারিস ইউনিভার্সিটির সহায়তায় এ নিয়ে বিস্তর গবেষণা হবে। সামনের মাসেই এটি তৈরির প্রকৃত সময় জানার চেষ্টা করা হবে। সূত্র : দ্য ন্যাশনাল নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ