Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মেরুদণ্ডহীনরাই ধর্ম নিয়ে আক্রমণ করে’

শামিকে হেনস্থায় নিন্দা কোহলির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

গত সপ্তাহান্তে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ভারতের পরাজয়ের পর অনলাইনে হেনস্থার শিকার হন দলের একমাত্র মুসলিম খেলোয়ার মহম্মদ শামি। এ ঘটনায় এতদিন নীরব থাকলেও অবশেষে মুখ খুলেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তিনি শামিকে গালিগালাজ করা ‘মেরুদন্ডহীন লোকদের’ প্রতি শনিবার নিন্দা জানিয়েছেন।

গতকাল নিউজিল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে শনিবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বিরাট কোহলি বলেন, ‘কেন আমরাই মাঠে নেমে খেলছি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে আজেবাজে মন্তব্য করা মেরুদণ্ডহীন কিছু লোক সেটা পারছে না? তার একটি যথার্থ কারণ আছে। তাদের আসলে কোনো ব্যক্তির মুখোমুখি হয়ে কথা বলার সাহস নেই। তারা তাদের সত্তার আড়ালে লুকিয়ে থাকে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্যকে আঘাত করে। মানুষকে নিয়ে মজা করা আজকের দুনিয়ার বিনোদনের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। যা অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং দুঃখজনক।’ তিনি আরো বলেন, ‘কোনো মানুষের মানসিকতা এটার থেকে আর নিচে নামতে পারে না। এই লোকগুলোকে এভাবেই দেখি আমি। আমি আগেও বলেছি, আমার কাছে কাউকে তার ধর্ম নিয়ে আক্রমণ করাটা সবচেয়ে বেশি দুঃখজনক ব্যাপার। প্রত্যেকেরই তাদের মতামত এবং কোনো বিশেষ পরিস্থিতিতে তারা কী ভাবে, তা জানানোর অধিকার আছে। কিন্তু আমি ব্যক্তিগতভাবে এমনকি কখনো ধর্মের কারণে কাউকে বৈষম্য করার কথা ভাবিও নাই। ধর্ম প্রতিটি মানুষের কাছে অত্যন্ত ব্যক্তিগত ও পবিত্র বিষয় এবং বিষয়টিকে সেভাবেই দেখা উচিত।’
শামির পাশে দলের সবাই আছে জানিয়ে কোহলি বলেন, ‘আমরা মাঠে কী করি সে সম্পর্কে তাদের কোনো ধারণাই নেই। গত কয়েক বছরে মোহাম্মদ শামি ভারতকে কত ম্যাচে জিতিয়েছে, সে বিষয়েও তারা অবগত নয়। দেশের প্রতি শামির প্যাশনকে যদি তারা অগ্রাহ্য করতে পারে, সত্যিই তাদের নিয়ে কথা বলে আমি সময় নষ্ট করতে চাই না। আমরা তাকে (শামি) ২০০ ভাগ সমর্থন করছি। যারা তাকে আক্রমণ করেছে তারা চাইলে আরো শক্তি নিয়ে আসতে পারে, তাতে আমাদের ভ্রাতৃত্ব, দলের মধ্যে আমাদের বন্ধুত্ব, কিছুই নড়চড় হবে না। অধিনায়ক হিসেবে আমি গ্যারান্টি দিচ্ছি যে আমার দলে এমন বাজে পরিবেশ নেই।’ সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ