Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

ইয়েমেনে নিহত ১২
ইয়েমেনের একটি বিমানবন্দরের বাইরে বিস্ফোরণে অন্তত ১২ জন নিহত হয়েছেন। শনিবার দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী এডেনের আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশমুখের কাছে এ ঘটনা ঘটে। তবে এটি পরিকল্পিত হামলা কি না, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। এডেন আন্তর্জাতিক বিমানবন্দরের এক কর্মকর্তা জানিয়েছেন, শনিবার বিমানবন্দরের বাইরের প্রবেশদ্বারের কাছে একটি ট্রাক বিস্ফোরিত হয়। নিরাপত্তা সূত্রগুলো বলছে, ওই ট্রাকটি পেট্রোলজাত পণ্য পরিবহন করছিল। বিস্ফোরণের শব্দ পুরো এডেন শহরজুড়ে শোনা যায়। এ ছাড়া বিস্ফোরণের কারণে আশপাশের বাড়িঘরের জানালাগুলো ভেঙে যায়। আল-জাজিরা।


গান-বাজনা থামাতে
আফগানিস্তানের বিয়ে বাড়িতে গান-বাজনা থামাতে নৃশংস হামলা চালিয়েছে একদল বন্দুকধারী। হামলায় তিনজন নিহত এবং আহত হয়েছেন অন্তত ১০ জন। তালেবান সরকার জানিয়েছে, তিন হামলাকারীর মধ্যে দুইজনকে আটক করতে সক্ষম হয়েছে নিরাপত্তা বাহিনী। নানগারহার প্রদেশের সুরখ রোডে একই জায়গায় দুটি বিয়ের অনুষ্ঠান চলছিল। অনুষ্ঠানে রেকর্ড করা গান বাজানোর অনুমতি দেয় স্থানীয় তালেবান নেতা। মধ্যরাতে একদল বন্দুকধারী জোর করে বিয়ের অনুষ্ঠানে প্রবেশ করে। তারা লাউড স্পিকার ভাঙার চেষ্টা করে। তখন অতিথিরা প্রতিবাদ জানালে অস্ত্রধারীরা এলোপাতাড়ি গুলি ছোড়ে। এতে এ হতাহতের ঘটনা ঘটে। বিবিসি।


সিরিয়ায় বিস্ফোরণ
সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আয-যাওয়ার প্রদেশের একটি সামরিক ঘাঁটিতে কয়েকদফা ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সামরিক ঘাঁটিতে মার্কিন সেনাবাহিনী এবং তাদের মদদপুষ্ট উগ্র তাকফিরি সন্ত্রাসীরা ব্যবহার করে আসছে। আল-তানফ শহরে একটি মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার এক সপ্তাহ পর দেইর আয-যোহার শহরের কাছে এই ঘাঁটিতে বিস্ফোরণে ঘটনা ঘটলো। ইরাকের স্বেচ্ছাসেবী সংগঠন পপুলার মোবিলাইজেশন ইউনিটের সাথে সংশ্লিষ্ট নিউজ ওয়েবসাইট সাবেরিন জানিয়েছে, শনিবার সন্ধ্যায় দেইর আয- যোহার প্রদেশের কনোকো গ্যাসক্ষেত্রের ভেতরে মার্কিন সামরিক ঘাঁটিতে চার দফা বিস্ফোরণের ঘটনা ঘটে। আল-জাজিরা।

 

ষাঁড় দৌড়ে প্রাণহানি
ষাঁড়ের সাথে দৌড়ানো স্পেনের একটি ঐতিহ্যবাহি খেলা। শনিবার দেশটিতে আয়োজিত এই খেলায় অংশ নিয়ে একজন প্রাণ হারিয়েছেন। স্পেনের পূর্বাঞ্চলে এই ষাঁড় দৌড় খেলার আয়োজন করা হয়। করোনা মহামারি শুরুর পর এবারই প্রথম গ্রীষ্মকালিন ষাঁড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হলো। ওন্ডায় আয়োজিত এই উৎসবে স্থানীয় সময় শনিবার ৫৫ বছর বয়সী এক ব্যক্তির ষাঁড়ের আক্রমণে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন নগর প্রতিনিধি। জানা গেছে, ষাঁড়ের সাথে দৌড়ানোর সময় আক্রমণের শিকার হন ওই ব্যক্তি। দুর্ঘটনার সময় অন্যরা ওই ব্যক্তিকে বাঁচানোর চেষ্টা করলেও তারা ব্যর্থ হন। গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হলে সেখানেই তার মৃত্যু হয়। রয়টার্স।


উত্তরাখÐে নিহত ১৩
ভারতের উত্তরাখÐে রোববার সকালে বাস খাদে পড়ে কমপক্ষে ১৩ জন নিহত এবং আরও ৪ জন আহত হয়েছেন। খবর পেয়ে উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছেছেন। এ সময় এলাকাবাসীও উদ্ধারকাজে এগিয়ে আসেন। চক্রতা থানার ওসি সতেন্দ্র ভাতি গণমাধ্যমকে জানান, দুর্ঘটনাস্থলটি অত্যন্ত দুর্গম এলাকায় অবস্থিত। এখন পর্যন্ত ১৩ জনের মরদেহ উদ্ধার করে থানায় আনা হয়েছে। আহত চারজনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুর্ঘটনাকবলিত গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে পাহাড়ি রাস্তা থেকে ৩০০ মিটার নিচে খাদে পড়ে দুমড়ে-মুচড়ে যায়। এনডিটিভি।


ঝুঁকিপূর্ণ নয়
ইরানের আকাশ আর বিমান চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ নয় বলে জানিয়েছে ইউরোপিয়ান এভিয়েশন সেফটি এজেন্সি। শনিবার ইরানের জাতীয় বিমান সংস্থার প্রধান সিয়াভাশ আমির মাকরি এ তথ্য জানিয়েছেন। ইউরোপীয় ইউনিয়নের বিমান চলাচল বিষয়ক নিরাপত্তা সংস্থা ২০২০ সালের জানুয়ারিতে ইরানের আকাশকে বিমান চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করে। এরপর তারা এক সতর্কবার্তায় জানায়, ইউরোপীয় বিমান কোম্পানিগুলোর কোনো ফ্লাইট ইরানের আকাশে ২৫ হাজার ফুটের কম উচ্চতায় পরিচালনা করা যাবে না। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ