Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা তেতুঁলিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১০:১৭ এএম

উত্তরের জেলা পঞ্চগড় একটি শীত প্রবণ জেলা। বরাবরেই এখানে শীতের তীব্রতা বেশি হয়ে থাকে। হিমালয় কাছাকাছি হওয়ায় নভেম্বর মাস হতে শীতের প্রকোপ শুরু হয়। তবে এবার অক্টোবর মাসের ২য় সপ্তাহে শীতের কুয়াশা শুরু হয়।

রোববার (৩১ অক্টোবর) মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেতুঁলিয়ায় বিরাজ করছে ১৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শনিবার তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৬ ডিগ্রি। গভীর রাত থেকে ভোর পর্যন্ত কুয়াশা পড়তে দেখা গেছে। ধীরে ধীরে শীতের আমেজ শুরু হচ্ছে এই জেলায়। সন্ধ্যা হলেই শীতের তীব্রতা এই জেলায়। প্রতিদিনই সন্ধ্যার পর কুয়াশার সাথে ঠান্ডা বাতাস বইছে পঞ্চগড়ে। ভোর পাঁচটা থেকে কুয়াশার ঘনত্ব বেড়ে যায়। তখন হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাফেরা করে। কুয়াশার কারণে নদী তীরবর্তী মানুষেরা দুর্ভোগে পড়ে। তবে সূর্য উঠার সাথে সাথে কুয়াশা চলে যায়।

এদিকে দিনের তাপমাত্রাও কমতে শুরু করেছে পঞ্চগড়ে । সপ্তাহ জুড়ে ২৮ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছিল পঞ্চগড় জেলায়। অক্টোবরের মাঝামাঝি তাপমাত্রা ছিল ৩৫ থেকে ৩৮ ডিগ্রিতে। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৪ ডিগ্রি । দুপুরে গরম থাকলেও সকাল এবং বিকেলে রোদের তীব্রতা কম ।

তেতুঁলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানিয়েছেন, এবছর অক্টোবর মাসের মাঝামাঝি থেকেই শীতের আমেজ তৈরি হয়েছে। মূলত হিমালয় কাছাকাছি হওয়ায় শীতের প্রকোপ পড়তে শুরু করেছে। মৌসুমীর বায়ুর প্রভাবে ধীরে ধীরে ঠান্ডার পরিবেশ বিরাজ করতে শুরু করেছে। নভেম্বরের শুরুতে কুয়াশার পরিমাণ বাড়তে পারে সেই সাথে কমবে তাপমাত্রাও। মৌসুমী বায়ুর প্রভাবে ঠান্ডা বাতাসের কারণে রাতের বেলায় ঠান্ডা বেশি অনুভূত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ