Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করপোরেট কর আরোপে সম্মত জি-২০ নেতারা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ৯:৩৯ এএম

জি-২০ নেতাদের এবারের খসড়ায় অন্তত ২০২৫ সাল পর্যন্ত প্রতি বছর ১০০ বিলিয়ন অর্থাৎ ১০ হাজার কোটি মার্কিন ডলার তহবিল সংগ্রহের প্রয়োজনীয়তার কথা বলা হয়েছে। এ অর্থ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোর ব্যবহার করার কথা। যদিও ২০০৯ সাল থেকে শুরু করে এ পর্যন্ত ধনী দেশগুলো প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছে।

বহুজাতিক ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অন্তত ১৫ শতাংশ করপোরেট কর আদায়ের বিষয়ে একমত হয়েছেন বিশ্বের ক্ষমতাধর দেশের নেতারা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমনটি জানানো হয়।

ইতালির রোমে জি-২০ জোটের সম্মেলনে পৃথিবীর বড় বড় কোম্পানিগুলোর কাছ থেকে করপোরেট কর আদায়ের বিষয়ে সবার সম্মতি মিলেছে। এর পাশাপাশি জলবায়ু পরিবর্তন ও কোভিড মহামারি বিষয়ক আলোচনাও প্রাধান্য পায় এবারের সম্মেলনে।

মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমে এ করারোপের প্রস্তাব আনে। ২০২৩ সাল থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়ন হতে পারে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। ফলে পৃথিবীর সব দেশে বড় বড় কোম্পানিগুলো ন্যূনতম ১৫ শতাংশ কর দিতে বাধ্য হবে।

করপোরেট করারোপের এ ঐতিহাসিক সিদ্ধান্তকে বৈশ্বিক অর্থনীতির জন্য ‘গুরুত্বপূর্ণ অধ্যায়’ হিসেবে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন। টুইটারে তিনি লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রের ব্যবসাপ্রতিষ্ঠান এবং এসবের কর্মীরা এতে উপকৃত হবেন। যদিও এর ফলে যুক্তরাষ্ট্রভিত্তিক বড় বড় কোম্পানিগুলোর কিছুটা বেশি কর দেওয়া লাগতে পারে।’

অন্যদিকে, এবারের জি-২০ সম্মেলনে জলবায়ু বিষয়ক একটি ঘোষণা আসতে পারে বলে জানিয়েছ রয়টার্স। এর খসড়ায় বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার কথা বলা হয়েছে। যদিও এ লক্ষ্যমাত্রা অর্জনে পৃথিবীর সব দেশের অর্থবহ ও কার্যকর উদ্যোগ প্রয়োজন।

জি-২০ সম্মেলনের পরই যুক্তরাজ্যের গ্লাসগোতে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে যোগ দেবেন বিশ্বনেতারা। এ কারণে চলমান জি-২০ সম্মেলনকে জলবায়ু ইস্যুতেও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ