Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসরাইলে গিয়ে ‘মৃত’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

ফেসবুকের প্রাতিষ্ঠানিক নাম বদলে করা হয়েছে ‘মেটা’। প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের এ ঘোষণা বেশ সাড়া ফেলেছে। হাসিঠাট্টার জন্ম দিয়েছে ঠিকই, তবে যেহেতু মূল সামাজিক যোগাযোগমাধ্যমের নাম অটুট থাকছে, তাই অনেকে সে পরিবর্তন মেনেও নিয়েছেন। তবে মানতে পারছেন না ইসরায়েলের হিব্রু ভাষাভাষীরা।
মৃতের হিব্রু প্রতিশব্দের উচ্চারণ অনেকটা ‘মেটা’র মতো। সুনির্দিষ্ট করে বললে, হিব্রু ভাষায় মৃত শব্দটির স্ত্রী রূপের উচ্চারণ এমন। টুইটারে অনেকে এরই মধ্যে তা জানিয়েছেন। সঙ্গে জুড়ে দিয়েছেন ফেসবুক ডেড হ্যাশট্যাগ। ইসরাইলের স্বেচ্ছাসেবী জরুরি সেবাদাতা সংগঠন যাকা পর্যন্ত এ নিয়ে টুইট করেছে। লিখেছে, ‘দুশ্চিন্তা করো না, আমরা দেখছি।’ আরেক টুইটার ব্যবহারকারী লেখেন, সব হিব্রু ভাষাভাষীদের হাসার উপলক্ষ দেয়ার জন্য ধন্যবাদ। অবশ্য ব্র্যান্ড নাম পরিবর্তনের পর কেবল ফেসবুককে নিয়েই ঠাট্টা হয়নি, এ তালিকায় রয়েছে আরও প্রতিষ্ঠানের নাম। আশির দশকে চীনে ব্যবসা শুরু করে ফাস্টফুড বিক্রেতা কেএফসি। তাদের সেøাগান ‘ফিঙ্গার লিকিন গুড’ স্থানীয় লোকজন ভালোভাবে তা নেননি। মান্দারিন ভাষায় সেটির অর্থ দাঁড়ায় ‘নিজের আঙুল খেয়ে ফেলুন।’ তাতে অবশ্য প্রতিষ্ঠানটির খুব বেশি ক্ষতি হয়নি। এখন দেশটির বড় ফাস্টফুড চেইনগুলোর একটি কেএফসি। ব্রিটিশ বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রোলস রয়েস তাদের ‘সিলভার মিস্ট’ গাড়ির নাম পরিবর্তন করেছিল, কারণ, জার্মান ভাষায় ‘মিস্ট’ অর্থ বিষ্ঠা। পরে গাড়িটির নাম রাখা হয় ‘সিলভার শ্যাডো’। ২০১১ সালে নকিয়া যখন ‘লুমিয়া’ ব্র্যান্ডের ফোন বাজারে নিয়ে এল সেটি আশানুরূপ সাড়া ফেলতে পারেনি। স্প্যানিশে পতিতার সমার্থক লুমিয়া। জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডাকে সেদিক থেকে ভাগ্যবান বলা যেতে পারে। নতুন সিরিজের গাড়ির নাম তারা ‘ফিত্তা’ রাখতে চেয়েছিল। সুইডিশসহ অনেক ভাষায় শব্দটিকে অশ্লীলভাবে উপস্থাপন করা হয়। তবে দ্রুত সমস্যাটি শনাক্ত হওয়ায় পরে বেশির ভাগ দেশে গাড়িটির নাম রাখা হয় জ্যাজ। সূত্র : বিবিসি।



 

Show all comments
  • এস এম সাইফুল ইসলাম ৩১ অক্টোবর, ২০২১, ৬:৩৮ এএম says : 0
    আমার মনে হয় ধ্বংসের খুব কাছাকাছি চলে আসছি, এই ফেসবুকে আমরা এক দড়ণের আসক্ত হয়ে পড়েছি। ফেসবুকে আমাদের কত সময় চলে যাচ্ছে আমরা সে দিকে একটি বার ও খেয়াল করিনা, মূলত করেছিল ভালোর জন্য কিন্তু আমরা সেটাকে ভালো ভাবে নিতে পারছিনা আমরা সেটাকে খারাপ ভাবে ব্যবহার করছি আমাদের প্রচুর সময় এটার পিছনে ব্যয় হচ্ছে যেটা আমরা পরিবার অথবা অন্য কোন কাজে ব্যয় করলে আমাদের জীবন সুন্দর এবং সফল হবে বলে আমি মনে করি।
    Total Reply(0) Reply
  • Md. Al-Amin ৩১ অক্টোবর, ২০২১, ৬:৩৮ এএম says : 0
    এর কারণ ফেসবুক মোটা হয়ে গেছে,, এখন ডায়েট দরকার
    Total Reply(0) Reply
  • Pran Gobinda Chakrabarty ৩১ অক্টোবর, ২০২১, ৬:৩৯ এএম says : 0
    ফেছবুকের নাম ফেছবুকই থাকবে তবে ফেছবুক, ইন্সট্রাগ্রাম,হোয়াটসঅ্যাপ যে প্রতিষ্ঠানের আন্ডারে থাকবে তার নাম হবে মেটা।
    Total Reply(0) Reply
  • Ripon Ripon ৩১ অক্টোবর, ২০২১, ৬:৩৯ এএম says : 0
    ভারতের ত্রিপুরায় হিন্দুরা সাম্প্রদায়িক হামলা করছে মুসলমানদের উপর, ১৬ টি মসজিদে আগুন দিছে। এখন মিডিয়া কোথায়? কারা সাম্প্রদায়িক হামলা করতেছে এটা নিউজ কেন হয়না মূল ধারার নিউজ চ্যানেলে। এরা মূলত ইসলামের বিরুদ্ধে সম্প্রচারণ করে, আর অন্য সময় নিরব থাকে। [ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।]
    Total Reply(0) Reply
  • MD Shafiqul Islam Rubel ৩১ অক্টোবর, ২০২১, ৬:৪০ এএম says : 0
    কি দরকার ছিলো,নাম পরির্বতনের একবারে বন্ধ করি দিলে কয়দিন মন খারাপ থাকতো পরে ঠিক হই যাইতো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ