Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কোভিড-১৯-এর উৎস কখনোই শনাক্ত করা সম্ভব নয় : মার্কিন গোয়েন্দা সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ৬:১৪ পিএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস প্রাণী থেকে মানুষে সংক্রমণ হয়েছে, নাকি ল্যাব থেকে ছড়িয়েছে- এ নিয়ে শুরু থেকেই সরব ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে করোনার উৎস সম্পর্কিত বিশদ প্রতিবেদনে গতকাল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, তারা হয়তো কখনোই কোভিড-১৯-এর উৎস শনাক্ত করতে সক্ষম হবে না।
বিশদ সংস্করণের প্রতিবেদনে ইউএস ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সের অফিস (ওডিএনআই) বলেছে, সার্স-কোভ-২ প্রথম মানুষকে সংক্রমিত করা নিয়ে প্রাকৃতিক উৎস ও ল্যাব উভয়ের পক্ষে যুক্তি রয়েছে। তবে কোনো একটিকে দায়ী করার বিষয়ে বিশ্লেষকেরা একমত নন।
কিছু মার্কিন গোয়েন্দা সংস্থা দৃঢ়ভাবে ব্যাখ্যা করেছে যে ভাইরাসটি প্রকৃতি থেকে উদ্ভূত হয়েছিল। তবে সামান্যই প্রমাণ পাওয়া গেছে এবং সাম্প্রতিক মাসগুলোতে ভাইরাসটি বন্য প্রাণীদের মধ্যে ব্যাপক ও স্বাভাবিকভাবে ছড়িয়ে পড়েছে।
ওডিএনআই প্রতিবেদনে বলা হয়, যে চারটি মার্কিন গোয়েন্দা সংস্থা ও একটি বহু-এজেন্সি সংস্থা 'সামান্য বিশ্বাস' করে কোভিড-১৯ একটি সংক্রমিত প্রাণী থেকে সৃষ্টি হয়েছে। অন্যদিকে একটি সংস্থার 'মাঝারি বিশ্বাস', উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির একটি পরীক্ষাগারে দুর্ঘটনার ফলে এ ভাইরাস ছড়িয়েছে।
'একটি জৈব অস্ত্র হিসেবে করোনা ভাইরাস সৃষ্টি করা হয়েছে' তত্ত্বকেও এই প্রতিবেদনে প্রত্যাখ্যান করা হয়েছে। এ তত্ত্বের প্রবক্তাদের বিরুদ্ধে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ আনা হয়েছে।
করোনার শুরু থেকে ডোনাল্ড ট্রাম্প একে 'চায়না ভাইরাস' বলে সম্বোধন করে আসছিলেন। এদিকে ক্ষমতায় এসে বাইডেন ভাইরাসটির উৎস পর্যালোচনায় কাজ শুরু করেছেন। আগস্টে প্রকাশিত তাঁর প্রশাসনের ৯০ দিনের পর্যালোচনা শেষে এ প্রতিবেদন দেওয়া হলো। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ