Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনের দুঃখ হোয়াংহো, ভারতের দুঃখ নিউজিল্যান্ড!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ৪:০৪ পিএম | আপডেট : ৫:৫৯ পিএম, ৩০ অক্টোবর, ২০২১

প্রচন্ড তান্ডব চালানোয় ও সাধারণ মানুষের অসুবিধার কারণ হওয়ায় হোয়াংহো নদীকে চীনের দুঃখ হিসেবে বলা হয়। এ নদী চীনের মানুষদের জন্য শুধু কষ্টই বয়ে এনেছে।

এখন নদী থেকে যদি আমরা ক্রিকেটের দিকে যাই ও ভারত-নিউজিল্যান্ডের লড়াইয়ের দিকে দেখি তাহলে নিদ্বিধায় বলতে পারি ভারতের দুঃখ হলো নিউজিল্যান্ড!

আইসিসির শেষ দুটি টুর্নামেন্টের দিকে তাকালেই বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছিল দুই দল। আর রোমাঞ্চকর সেই সেমিতে ভারত হেরে যায় শেষ মূহুর্তে গিয়ে।

ফাইনালে যেতে না পারায় ভারতীয় সমর্থকদের মনে যে ক্ষত তৈরী হয়েছিল, সেই ক্ষতের দাগ শুকানোর আগেই আরেকবার নিউজিল্যান্ডের কাছে পরাস্ত হয় কোহলিরা। সেটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। এ বছরের ১৮ জুলাই লর্ডসে ফাইনালে মুখোমুখি হয় দুই দল। এ ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতে নেয় কিউইরা।

২০১৯ বিশ্বকাপ ও ২০২১ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের পারফরমেন্স ছিল অসাধারণ। পুরো টুর্নামেন্টেই ছিল তাদের আধিপত্য। কিন্তু দুই জায়গাতেই নিউজিল্যান্ডের কাছে পরাস্ত হয়েছে তারা। তাই নিউজিল্যান্ডকে তো ভারতের দূঃখ বলাই যায়!

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে আগামীকাল খেলতে নামবে ভারত। তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। কিউইদের বিপক্ষে কোহলিরা বিশ্বকাপের ম্যাচে এমন সময় খেলতে নামছে যখন ম্যাচটি তাদের বাঁচা-মরার লড়াই। কারণ নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হেরে গেছে তারা। আর এমন পরিস্থিতিতে ভারত নিউজিল্যান্ডের সঙ্গে পেরে উঠে না। অন্তত অতীত ইতিহাস তাই বলছে।

নিউজিল্যান্ডের জন্যও ম্যাচটি বাঁচা-মরার লড়াই। তারাও নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হেরেছে। আর এমন কঠিন পরিস্থিতিতে পড়লে নিউজিল্যান্ড বেশ ভালোভাবেই জ্বলে উঠে।

আরেকটি বিষয় উল্লেখ করা দরকার যে, ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে কখনো জয় পায়নি। দুই দল বিশ্বকাপে এখন পর্যন্ত দুইবার মুখোমুখি হয়েছে। প্রথমবার ২০০৭ সালে। যেবার ভারত চ্যাম্পিয়ন হয়েছিল। দ্বিতীয়বার ২০১৬ বিশ্বকাপে। দুটিই ছিল গ্রুপ পর্বের ম্যাচ। আর দুইবারই ভারত হেরেছে। সর্বশেষ ২০১৬ সালে তো নিজ দেশেই কিউইদের বিপক্ষে ৪৭ রানের বিশাল ব্যবধানে হেরেছিল তারা। এখন প্রশ্ন হলো কালও কি জয় পাবে নিউজিল্যান্ড? নাকি জয় পাবে ভারত। আর কিউইদের হারিয়ে অল্প হলেও দুঃখ মোচন করবে ম্যান ইন ব্লুরা?।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ