Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাহজালালে দেড় কোটি টাকা মূল্যের রিয়ালসহ দুই যাত্রী গ্রেফতার

স্বর্ণ চোরাচালানের উদ্দেশ্য এসব মুদ্রা ব্যবহার করা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সউদী রিয়াল পাচারের সময় দুই যাত্রীকে গ্রেফতার করেছে বিমানবন্দর আর্মড পুলিশ। এ সময় তাদের কাছ থেকে বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৪০ লাখ টাকা সমমূল্যের রিয়াল জব্দ করা হয়। গতকাল শুক্রবার সকালে হোল্ডিং লাউঞ্জের ভেতর থেকে ওই দুই যাত্রীকে গ্রেফতার করা হয়। তারা হলেন-ব্রাহ্মণবাড়িয়া জেলার জুয়েল (৩৬) ও কুমিল্লা জেলার গোলাম রব্বানী (৪৬)। জব্দ করা ওই রিয়ালসহ বাহরাইন যাওয়ার চেষ্টা করছিলেন দুই যাত্রী।

বিমানবন্দর আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক বলেন, শুক্রবার ভোর ৫টা ৪০ মিনিটে গালফ এয়ারের একটি ফ্লাইটে তারা বাহরাইন যাওয়ার চেষ্টা করছিলেন। সেখান থেকে তাদের যাওয়ার কথা ছিল দুবাইয়ে। এয়ারপোর্ট আর্মড পুলিশ তাদের দুজনকে হোল্ডিং লাউঞ্জের ভেতর থেকে আটক করে। এসময় তাদের লাগেজ থেকে ছয় লাখ পাঁচ হাজার রিয়াল উদ্ধার করা হয়, যা বাংলাদেশি টাকায় এক কোটি ৪০ লাখ টাকার সমমূল্যের।
তিনি আরো বলেন, আটক দুই যাত্রী লাগেজগুলো বুকিং দিয়ে ফ্লাইটে ওঠার জন্য অপেক্ষা করছিলেন। উড়োজাহাজ থেকে তাদের লাগেজ তল্লাশি করে এসব মুদ্রা পাওয়া যায়। লাগেজের নিচের অংশ লুকিয়ে নেয়ার চেষ্টা করছিলেন তারা। আটকের পর জিজ্ঞাসাবাদে তারা অর্থপাচারের কথা স্বীকার করেন। লাগেজের নিচের অংশ লুকিয়ে নেওয়ার চেষ্টা করছিলেন তারা।
বিমানবন্দরে স্ক্যানিং করা হলেও লাগেজের ভেতর রিয়াল ধরা না পড়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, গ্রেফতার দুজন লাগেজের ভেতরে চতুরতার সঙ্গে এসব মুদ্রা লুকিয়ে রেখেছিলেন। অনেক সময় একসঙ্গে কয়েকটি লাগেজ স্ক্যানিং করার কারণে ধরা পড়ে না। তারা ভেবেছিলেন এগুলো স্ক্যানিংয়ে ধরা না পড়লে তারা পার পেয়ে যাবেন। তবে আমাদের সবসময় গোয়েন্দা নজরদারি থাকে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতাররা জানান, দুবাইয়ে এসব মুদ্রা পাচারের উদ্দেশ্য ছিলো তাদের। প্রতি সপ্তাহেই তারা দুবাইয়ে যাতায়াত করেন। স্বর্ণ চোরাচালানের উদ্দেশ্য এসব মুদ্রা ব্যবহার করা হতে পারে বলেও জানান এপিবিএনের এই কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ