Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বর্ণ চোরাচালান বন্ধ করা চ্যালেঞ্জিং

ইএফডি লটারির ড্র অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

স্বর্ণ আমদানি সহজ করতে আগামী বাজেটে উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেন, স্বর্ণনীতি থাকার পরও কোনোভাবেই স্বর্ণের চোরাচালানে ভাটা পড়েনি। স্বর্ণ চোরাচালান বন্ধ করা চ্যালেঞ্জিং। গতকাল শনিবার জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে ১৩তম ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) লটারির ড্র অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, শুধু রাজস্ব ফাঁকি দেওয়ার জন্য নয়, লেনদেন মাধ্যমে হিসেবেও স্বর্ণ চোরাচালান করা হয়। স্বর্ণ আমদানির সুযোগ দেওয়ার পরও বৈধ পথে আমদানি খুব একটা বাড়েনি, চোরাচালানে ভাটা পড়েনি। কিন্তু পরিস্থিতির উন্নতি হওয়া দরকার।
তিনি বলেন, সম্পূর্ণভাবে স্বর্ণ চোরাচালান বন্ধ করা যাবে কি না জানি না। নানাভাবে স্বর্ণ চোরাচালান হয়, এটাই বাস্তবতা। সারা বিশ্বেই স্বর্ণ চোরাচালান ঘটে, হয়। তারপরও আমরা চেষ্টা করছি। যদি রাজস্ব লোডের কারণে স্বর্ণ চোরাচালানের প্রবণতা হয়, সেটিকে আমার দেখার চেষ্টা করছি।
এনবিআর চেয়ারম্যান আরও বলেন, ভ্যাটযন্ত্র ইএফডি নিয়ে অসন্তোষ আছে। ভ্যাটের মূল্য অন্তর্ভুক্ত করে পণ্যের দাম নির্ধারণ করতে হবে। পৃথকভাবে ভ্যাট আদায়ের কথা বলা হলে গ্রাহক নিরুৎসাহিত হয়।
অনুষ্ঠানে ব্যবসায়ীরা অভিযোগ করেন, সরকারি চাকরিজীবি, কাস্টমস কর্মকর্তাদের অনেকেই ভ্যাট দিতে চান না। অনুষ্ঠানে জানানো হয়, ২০২০ সালের ২৫ আগস্ট রাজধানী ঢাকা ও চট্টগ্রামের কিছু দোকানে ইএফডি যন্ত্র বসানো শুরু হয়। পাঁচটি কমিশনারেটে (ঢাকা উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম ও চট্টগ্রাম) ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মােট ৩ হাজার ৫৯১টি ইএফডি যন্ত্র বসানো হয়েছে।
ইএফডির মাধ্যমে ভ্যাট সংগ্রহে পেশাদারিত্ব ও দায়িত্বশীলতার পরিচয় প্রদান করায় ভেনাস জুয়েলার্স লিমিটেডকে ‘দায়িত্বশীল ভ্যাট সংগ্রহকারী’ হিসেবে সম্মাননা প্রদান করা হয় অনুষ্ঠানে। সম্মাননা গ্রহণ করেন প্রতিষ্ঠানটির কর্ণধার গঙ্গা চরণ মালাকার।
২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ইস্যুকৃত চালানের ওপর এ লটারির ড্র অনুষ্ঠিত হয়। লটারিতে মোট ১০১টি পুরস্কার থাকে। প্রথম পুরস্কার এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা, তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি), আর ১০ হাজার টাকা পর্যন্ত মোট ১০১টি পুরস্কার রয়েছে।
এবারের লটারিতে প্রথম পুরস্কার পাওয়া নাম্বারটি হচ্ছে ০০১৩২১ঐঢঙজঈছঘ২৪১, দ্বিতীয় পুরস্কার পেয়েছে ০০০৮২১ঊঋডকঔউঞ৩৯২ নাম্বার লটারি। আর তৃতীয় পুরস্কার পাওয়া লটারির নাম্বারগুলো হলো ০০২৫২২তএঢঙচঔক৭৯৯, ০০১৮২২এঐততচঝঝ৭৩৪, ০০০৮২১ঞকছঘঊচচ৪৮৬,০০০৯২১ডণঘঠএঈখ৮৪৮, ০০০০২২ঠ/ঢগওঘঊ৮৪৭।
যারা এ লটারি পেয়ে থাকেন তাদের লটারির পুরস্কারের টাকা সম্পূর্ণ আয়করমুক্ত। লটারির ফলাফল এনবিআরের ওয়েবসাইটে পাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বর্ণ চোরাচালান বন্ধ করা চ্যালেঞ্জিং
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ