Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতিসংঘে ঢুকে বক্তৃতা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন চলছে। হঠাৎ সেখানে হুড়মুড় করে ঢুকে পড়ে এক অতিকায় ডাইনোসর। তার এমন আকস্মিক আবির্ভাবে সাধারণ পরিষদের অধিবেশনে উপস্থিত সবাই ভীতসন্ত্রস্ত হয়ে পড়েন। ডাইনোসরটি সোজা অধিবেশন কক্ষের ডায়াসে উঠে পড়ে। তারপর সবার উদ্দেশে বক্তব্য রাখে। সে বলে, বিলুপ্তির দিকে যেয়ো না।
জলবায়ু বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের দৃশ্য এটি। ইউএনডিপির ‘ডোন্ট চুজ এক্সটিঙ্কশন’ বা ‘বিলুপ্তির দিকে যেয়ো না’ শীর্ষক প্রচারাভিযানের অংশ হিসেবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি তৈরি করা হয়েছে। গ্লাসগোতে অনুষ্ঠেয় বিশ্ব জলবায়ু সম্মেলনের (কপ-২৬) প্রাক্কালে এটি প্রচার করা হচ্ছে। চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্র একটি ডাইনোসর, যার নাম ‘ফ্রাঙ্ক দ্য ডাইনো’।
ইউএনডিপি বাংলাদেশের ফেসবুক-টুইটারেও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি প্রকাশ করা হয়েছে। তার ক্যাপশনে বলা হয়েছে, ‘বিলুপ্ত হয়ে যাওয়া নিয়ে ফ্রাঙ্ক ডাইনো এবার মানুষের মুখোমুখি। তার মতে, অজুহাত দেয়ার মতো সময়ও আমাদের হাতে নেই। জলবায়ু পরিবর্তনের কারণে ডাইনোসরের মতো আমরাও বিলুপ্তির পথে। এখনই সময়, বিলুপ্ত হয়ে যাওয়া থেকে নিজেদের রক্ষা করার। তাই আসুন, বিলুপ্তির দিকে না গিয়ে ফ্রাঙ্ক ডাইনোর সঙ্গে আমরা ক্লাইমেট অ্যাকশনের দকে যাই।’
জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনকক্ষের যে ডায়াসে দাঁড়িয়ে বিশ্বনেতারা ভাষণ দেন, ঠিক সেখানে দাঁড়িয়ে ফ্রাঙ্ক ডাইনোকে বক্তব্য দিতে দেখা যায় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিতে। ফ্রাঙ্ক ডাইনোর বক্তব্য শেষ হতেই জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে উপস্থিত সবাই দাঁড়িয়ে করতালি দেন। এভাবে দর্শকেরা সবাই ফ্রাঙ্ক ডাইনোর বক্তব্যকে স্বাগত জানান। চলচ্চিত্রটির শেষে পর্দায় একটি বার্তা দেয়া হয়, ‘এখন না হলে কখনোই নয়। বিলুপ্তির দিকে যেয়ো না।’ সূত্র : ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ