Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চরভদ্রাসনে ৫০০ একর জমি অধিগ্রহণ বন্ধের দাবিতে মানববন্ধন

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ফরিদপুর জেলা সংবাদদাতা ঃ ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা গাজীরটেক ইউনিয়নে পদ্মা নদীর চর মোহন মিয়া ও চর মৈজদ্দিন মৌজার ৫শ’ একর উর্বরা জমি অধিগ্রহণের প্রক্রিয়া বন্ধের দাবিতে মসবন্ধন কর্মসূচি ও প্রতিবাদ সভা করেছেন চরবাসী। শুক্রবার বিকাল ৩টায় উক্ত দু’টি মৌজার অন্তর্ভূক্ত পাঁচ গ্রামের প্রায় ৩ শতাধিক নারী পুরুষ মিলে রমেশ বালার ডাঙ্গী গ্রামের বিস্তৃর্ণ ফসলী মাঠে হাতে হাত ধরে প্রায় এক ঘন্টাকাল দাঁড়িয়ে থেকে তারা মানবন্ধন কর্মসূচি পালন করেন। মাসবন্ধন কর্মসূচি শেষে একই স্থানে একটি প্রতিবাদ সভাও করেনে চরবাসী।
স¤প্রতি উপজেলার চর মোহন মিয়া ও চর মৈজদ্দিন মৌজার ৫শ’ একর জমির মধ্যে সরকার ১০০ মেগাওয়াট সোলার বিদ্যুৎ প্লান্ট স্থাপনের প্রক্রিয়া চালাচ্ছেন। এতে চর দু’টিরত বসবাসরত প্রায় সাড়ে ৩শ’ পরিবার নিঃস্ব হবে বলে অভিযোগ। শুক্রবার এ উর্বরা ফসলী জমি অধিগ্রহণ প্রক্রিয়া বন্ধোর দাবি তোলেন চরবাসী। মানবন্ধন শেষে প্রতিবাদ সভার সভাপতিত্ব করেন সাবেক ইউপি সদস্য আঃ কুদ্দুস।
অন্যান্যর মধ্যে চর মৈজদ্দিন মৌজার রমেশ বালার ডাঙ্গী গ্রামের আবুল কাশেম (৬০) বলেন, “চর মোহন মিয়া ও চর মৈজদ্দিন মৌজার আশপাশে নর্থ চ্যানেল চর, ডিগ্রীর চর ও চর কবিররুরে বহু অনাবাদি ও পরিত্যাক্ত জমি পড়ে রয়েছে। সরকার সেখানে বিদ্যুৎ প্লান্ট স্থাপনের বদলে এ উর্বরা চরের তিন ফসলী জমিতে বিদ্যুৎ প্লান্ট স্থাপনের প্রক্রিয় চালাচ্ছে। এতে বহু পরিবার সর্বনিঃস্ব হয়ে পড়বে”। উক্ত গ্রামের এক গৃহিণী কল্পনা বেগম (৪৫) বলেন, “ প্রায় ২শ’ বছর পুরোনো এ চরে আমাদের বাপ দাদারাসহ বংশধর কাটিয়ে গেছেন। এখন ভিটেবাড়ি উচ্ছেদ করার আগে আমাদের মেরে ফেলে পদ্মায় ভাসিয়ে দেওয়া হউক”।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চরভদ্রাসনে ৫০০ একর জমি অধিগ্রহণ বন্ধের দাবিতে মানববন্ধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ