Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

তদন্ত করবে সিঙ্গাপুর
সিঙ্গাপুরে বুধবার নতুন করে ৫ হাজার ৩২৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মহামারি শুরুর পর এটাই একদিনে সবচেয়ে বেশি শনাক্ত। এই বৃদ্ধিকে অস্বাভাবিক মনে করে এর কারণ খতিয়ে দেখার কথা জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। বুধবার সিঙ্গাপুরে নতুন ১০ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। এনিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪৯ জনে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘আজ সংক্রমণের সংখ্যা অস্বাভাবিক বেশি, এর বেশিরভাগই বিকেলে কয়েক ঘণ্টার মধ্যেই পরীক্ষাগারে শনাক্ত হয়েছে।’ বিবিসি।


যৌন নিপীড়ন
কঙ্গো প্রজাতন্ত্রে আগে প্রকাশিত সংখ্যার চেয়ে অনেক বেশি নারী বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তাদের যৌন নিপীড়নের শিকার হয়েছেন। সংস্থার এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। গত মাসে প্রকাশিত স্বাধীন তদন্ত কমিশনের প্রতিবেদনে বলা হয়েছিল, কঙ্গোয় দশমবারের মতো ইবোলা প্রাদুর্ভাবের সময় ৮৩ জন সহায়তাকর্মী নারীদের ওপর যৌন নিপীড়ন চালিয়েছেন। এই কর্মীদের এক চতুর্থাংশকে নিয়োগ দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতিবেদনে ধর্ষণের শিকার ৯ জনের বক্তব্য তুলে ধরা হয়েছিল। এদের মধ্যে ১৪ বছরের এক কিশোরীও ছিল। রয়টার্স।


বিশ্বে প্রথম
বিশ্বের প্রথম ইউনিসেক্স কনডম (নারী ও পুরুষ উভয়ের ব্যবহারযোগ্য) তৈরি করেছেন মালয়েশিয়ার টুইন ক্যাটালিস্ট মেডিক্যাল ফার্মের একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ। মেডিক্যাল ড্রেসিংয়ের কাজে ব্যবহৃত উপাদান দিয়ে এ কনডম তৈরি করা হয়েছে। ওয়ান্ডালিফ নামের এই ইউনিসেক্স কনডম মানুষকে তাদের জন্ম নিয়ন্ত্রণ ও যৌন স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে বলে আশা করছেন জন ট্যাং ইং চিন নামের ওই উদ্ভাবক। তিনি জানান, এতে যে আঠালো আবরণটা আছে, যা ভ্যাজাইনা বা পেনিসের সঙ্গে লেগে থাকে এবং অতিরিক্ত সুরক্ষার জন্য ওই অংশ পুরোপুরি ঢেকে রাখে। স্ট্রেইট টাইমস।


প্রকাশ্যে মোল্লা ইয়াকুব
আমেরিকান সৈন্যরা চলে যাওয়ায় কোনো যুদ্ধ ছাড়াই আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবানরা। এরপর দীর্ঘদিন ধরে লুকিয়ে থাকা দলটির শীর্ষ নেতারা প্রকাশ্যে আসতে শুরু করেন। তবে তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোহাম্মদ ইয়াকুব জীবিত আছেন নাকি মারা গেছেন সেই ধারণা কারই ছিল না। যদিও অনেকেই মনে করতেন ইয়াকুব জীবিত আছেন। অবশেষে সব গুঞ্জন উড়িয়ে দিয়ে প্রথমবারের মতো প্রকাশ্যে এসেছেন তিনি। বুধবার রাজধানী কাবুলে আফগান ব্যবসায়ীদের এক অনুষ্ঠানে দেখা যায় ইয়াকুবকে। ওই অন্ষ্ঠুানে টেলিভিশনে দেওয়া ভাষণে স্থানীয় ব্যবসায়ীদের হাসপাতাল ও ক্লিনিকে বিনিয়োগের আহŸান জানান তিনি। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ