Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

বুস্টার ডোজ
ইনকিলাব ডেস্ক : প্রাপ্তবয়স্কদের জন্য কোভিড টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে অস্ট্রেলিয়া। স্থানীয় সময় বুধবার দেশটির ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়। আগামী মাস থেকে প্রাপ্তবয়স্ক সবাইকে টিকার বুস্টার অর্থাৎ তৃতীয় ডোজ দেওয়া শুরু হতে পারে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট। অস্ট্রেলিয়ার ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ থেরাপেটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, তারা বুস্টার ডোজ হিসেবে প্রাপ্তবয়স্কদের ফাইজার-বায়োএনটেক টিকার এক ডোজ দেওয়ার আংশিক অনুমোদন দিয়েছে। আংশিক অনুমোদনের অর্থ হলো যাঁদের বয়স ১৮ বছর বা বেশি, তারা বুস্টার নিতে পারবেন। এএফপি।


তদন্তে অভিযুক্ত
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোকে অভিযুক্ত করতে একটি প্রতিবেদন অনুমোদন করেছে দেশটির সিনেট তদন্ত কমিটি। করোনা মহামারি মোকাবিলা সংক্রান্ত নয়টি অপরাধে বলসোনারোকে অভিযুক্ত করার অনুমোদন দিয়েছে কমিটি। এর মধ্যে মানবতাবিরোধী অপরাধও রয়েছে। বিরোধীদের নিয়ন্ত্রণে থাকা কমিটি ছয় মাস চেষ্টা চালিয়ে এক হাজার তিনশ’ পৃষ্ঠার প্রতিবেদনটি প্রস্তুত করেছে। এতে আরও ৭৭ জন ব্যক্তি ও দুইটি কোম্পানি অপরাধ করেছে বলে অভিযোগ করা হয়েছে। রয়টার্স।


প্রত্যাখ্যান সুচির
ইনকিলাব ডেস্ক : ক্ষমতা থেকে উৎখাত ও গ্রেফতার করার পর প্রথমবারের মতো আদালতে নিজের বক্তব্য উপস্থাপন করেছেন মিয়ানমারের বেসামরিক নেত্রী অং সান সুচি। তার বিরুদ্ধে সামরিক জান্তা সহিংসতায় উস্কানির যে অভিযোগ এনেছে, তা প্রত্যাখ্যান করেছেন সুচি। মঙ্গলবার তিনি আদালতে প্রথম নিজের বক্তব্য তুলে ধরেন। ফেব্রুয়ারিতে তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দুটি বিবৃতি প্রকাশ করে। এতে সামরিক শাসকগোষ্ঠীর নিন্দা জানানো হয় এবং সামরিক জান্তার সাথে আন্তর্জাতিক সংগঠনগুলোকে কাজ না করার আহ্বান জানানো হয়। এর মাধ্যমে সুচি উস্কানি দিয়েছেন বলে অভিযোগ আনে জান্তা সরকার। সেই অভিযোগ তিনি শুনানিতে প্রত্যাখ্যান করেছেন। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ