Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় কাউন্সিল আজ

প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় কাউন্সিল আজ শুক্রবার সকাল ৯টায় গুলিস্তানস্থ কাজী বশির মিলনায়তনে অনুষ্ঠিত হবে। ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ আশরাফ আলী আকনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন ইসলামী আন্দোলনের আমীর ও চরমোনাই পীর ছাহেব মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুহাম্মদ খলিলুর রহমান কাউন্সিল সফল করার অনুরোধ জানিয়েছেন।
পানি আগ্রাসন মোকাবেলায় জাতীয়  ঐক্যের বিকল্প নেই -ইসলামী ঐক্যজোট  
স্টাফ রিপোর্টার : ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা মো. আবদুল লতিফ নেজামী শুষ্ক মওশুমের শুরুতেই পদ্মা ও তিস্তায় পানি সরবরাহ হ্রাস পাওয়ায় এক বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ভারত এক একটি করে পানি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে চলায় বাংলাদেশে পানি সমস্যার উদ্ভব হয়েছে।  অথচ আন্তর্জাতিক আইন মোতাবেক কোনো দেশ অভিন্ন নদীর উজানে কোনো কাঠামো নির্মাণ করতে হলে অবশ্যই এর ভাটিতে বসবাসকারী জনপদের ওপর বিরুপ প্রতিক্রিয়ার কথা ভাবতে বাধ্য। তিনি বলেন, ভারতের পানি আগ্রাসন মোকাবেলায় জাতীয় ঐক্যের বিকল্প নেই।  তাই পানির ব্যাপারে বাংলাদেশের স্বার্থ রক্ষিত না হওয়া পর্যন্ত আন্তর্জাতিকভাবে ভারতের ওপর চাপ সৃষ্টি অব্যাহত রাখতে হবে।   মাওলানা আব্দুল লতিফ নেজামী বলেন, ভারতের  পানি আগ্রাসনের  ফলে সুজল, সুফলা, শস্য-শ্যামলা, নদী-মেঘলা বাংলাদেশে আজ মরুকরন প্রক্রিয়া শুরু হয়েছে।  কারণ বৃহৎ প্রতিবেশি ভারত গঙ্গায় ফারাক্কা, তিস্তায় গজলডোবা, বরাকে টিপাইমূখ এবং ব্রহ্মপূত্রে যোগীর খোপা, সুবনশ্রী বাঁধ ছাড়াও ব্রহ্মপূত্রের উৎস মানস ও সংকোষের ওপর বাঁধ তৈরির কাজ এগিয়ে নিয়ে  যাচ্ছে।  তাছাড়া  ভারত কর্তৃক আন্তঃনদী সংযোগ প্রকল্পের অধীনে নর্মদা নদীর পানি শিপ্রা নদীতে প্রবাহের জন্যে সিমহস্ত সংযোগ প্রকল্প উদ্বোধনও বাংলাদেশের জন্যে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।  ভারতের  অনমনীয় মনোভাবের কারণে তিস্তা নদীর পানি বন্টন চুক্তি না হওয়ায় তিস্তা নদী আজ মারাত্মক বিপর্যয়ের সম্মূখীন হয়েছে।   
 তিনি বলেন, ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্পের মাধ্যমে গঙ্গার পানি কাবেরী নদীতে নিয়ে যাবার পরিকল্পনা রয়েছে।  ইতোমধ্যে ভারত ফারাক্কার উজানে কানপুর, কাশি, হরিদ্বার ও পাটনায় ছোট-বড় বহু ড্যাম, পানিবিদ্যূৎ কেন্দ্র, জলাধার নির্মাণ ও শত শত মাইল খাল খননের মাধ্যমে গঙ্গার পানির স্বাভাবিক প্রবাহকে অবরুদ্ধ করে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে উষর-ধূসর প্রাণহীন করে চলেছে। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় কাউন্সিল আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ