Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মাগুরায় মধু প্রসেসিং প্লান্ট উদ্ভোধন ও মৌ চাষিদের প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ৬:২১ পিএম

‘‘বেকারত্ব দূরিকরণে মৌ চাষ’’ বিষয়ক সেমিনার এবং আধুনিক পদ্ধতিতে মধু প্রসেসিং প্লান্ট মাগুরা ইছাখাদা গ্রামে আনুষ্টানিক ভাবে উদ্ভোধন করা হয়েছে। উন্নত চায়না প্রযুক্তির এ মেশিনে মধু প্রসেসিং করার মাধ্যমে মধুতে সংমিশ্রিত পানি সম্পূর্ন রুপে মধু থেকে বের হবে। এর ফলে ‘মাগুরা হানি’ নামের খাটি মধু বাজারে পাওয়া যাবে-যা ত্রিশ চল্লিশ বছর পর্যন্ত সংরক্ষন করে রাখা যাবে।

মঙ্গলবার মাগুরা সদর উপজেলার ইছাখাদা গ্রামে ‘মা মৌ খামার’ ও প্রচেষ্টা মৌ চাষি সমবায় সমিতি লিমিটেড এর যৌথ আয়োজনে মধু প্রসেসিং প্লান্ট উদ্ভোধন এবং মৌ চাষি প্রশিক্ষন সেমিনার অনুষ্টিত হয়েছে। প্রশিক্ষনে মাগুরা, নড়াইল, ঝিনাইদাহ, যশোর, কুষ্টিয়া, পাবনাসহ বিভিন্ন জেলার দুইশতাধিক মৌ খামারি অংশ গ্রহন করে।
অত্যাধুনিক মধু প্রসেসিং প্লান্ট ও প্রশিক্ষন সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন মাগুরা জেলা প্রশাসক ডক্টর আশরাফুল আলম। মাগুরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াছিন কবীর এর সভাপতিত্বে বিশেষ অতিথি এবং প্রশিক্ষক হিসাবে বক্তব্য রাখেন মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত কুমার প্রামানিক, জেলা সমবায় অফিসার মোঃ ফরিদুল ইসলাম, বিসিকের উপ-ব্যাবস্থাপক ফরিদা ইয়াসমিন এবং মা মৌ খামারের প্রতিষ্ঠাতা মোঃ মোখলেছুর রহমান।
বক্তারা বলেন, সরকারী-বেসরকারী পর্যায়ে প্রশিক্ষনের মাধ্যমে মাগুরায় প্রায় দুই শতাধিক মৌ চাষি তাদের খামার গড়ে তুলেছেন। শরিষা, কালোজিরা, ধুনে, লিচু, সূর্যমূখী, পিয়াজ ও সুন্দবনের বিভিন্ন ফুল থেকে মৌ বক্স বসিয়ে মৌ মাছির মাধ্যমে মধু উৎপাদন করছে মৌ চাষিরা। মধুর স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকা, চট্রগ্রাম, বরিশালসহ দেশের প্রতিটি জেলায় মাগুরার মধু’র চাহিদা ও সু-নামের সাথে বিক্রি হচ্ছে। অল্প পূজিতে মৌ চাষ অনেক বেশি লাভজনক। যার ফলে লাভবান হচ্ছেন মৌ চাষিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ