Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার ব্যায়ামেই পুরস্কার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ১২:০৬ এএম

ব্রিটিশ সরকার স্বাস্থ্যকর খাবার খাওয়া আর ব্যায়াম করার জন্য আর্থিক পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছে। স্থুলতা বিরোধী স্বাস্থ্য প্রণোদনা প্রকল্প চালু করতে যাচ্ছে সরকার। আগামী বছর অ্যাপের মাধ্যমে ওই পাইলট প্রকল্প চালু করা হচ্ছে। সেই প্রকল্পের আওতায় এই পুরস্কারের ঘোষণা দেওয়া হয়েছে।
ওই অ্যাপ ব্যবহারকারীর খাদ্যাভাস আর শারীরিক কর্মকাণ্ডের হিসাব রাখবে। অ্যাপটি যুক্ত থাকবে ফিটবিটের মতো একটি ডিভাইসের সঙ্গে, যা ব্যবহারকারীকে আরও ফল ও সবজি খাওয়ার কিংবা আরও হাঁটার পরামর্শ দেবে।
ব্যায়ামের সময় বাড়ানো, হেঁটে অফিস যাওয়া কিংবা দৌঁড়ানোর মতো শারীরিক কর্মকাণ্ডের ভিত্তিতে অ্যাপে ব্যবহারকারীর পয়েন্ট যোগ হবে। এমনকি সুপারমার্কেটে কেনাকাটার বিষয়টিও ট্র্যাক করবে এই অ্যাপ। যিনি সুপারমার্কেট থেকে কম ক্যালোরির খাবার কিনবেন তার ঝুলিতেও যোগ হবে পয়েন্ট।
এসব পয়েন্টের বিনিময়ে ফুড ভাউচার, কাপড় কেনা কিংবা জিমের প্রবেশাধিকারসহ বিভিন্ন দোকান, সিনেমা ও থিম পার্কে মিলবে ছাড়। ছয়মাসের জন্য ইংল্যান্ডে এই প্রকল্প চালু হবে। তবে ইংল্যান্ডের ঠিক কোথায় এই প্রকল্প চালু হচ্ছে তা এখনো ঘোষণা করা হয়নি। পরবর্তীতে এই পাইলট প্রকল্প সমগ্র যুক্তরাজ্যেই চালু করতে ইচ্ছুক দেশটির সরকার।
এ ব্যাপারে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ বলেন, ‘দেশজুড়ে স্বাস্থ্য বৈষম্য দূর করার বিষয়টি নিশ্চিত করতে আমরা যতটা সম্ভব কাজ করে যেতে চাই। নতুন এই পাইলট প্রকল্প সেই পথই সুগম করবে’। সূত্র : স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ