Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেঘ-বৃষ্টিপাতের জোর থাকতে পারে আজও

সর্বোচ্চ বর্ষণ মংলায় ১১৯ মি.মি.

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ১২:১২ এএম

হেমন্ত ঋতুর শুরুতে এসেই পশ্চিমা দু’টি লঘুচাপ এবং বিদায়কালে সক্রিয় হয়ে ওঠা মৌসুমী বায়ুর প্রভাবে গতকাল মঙ্গলবারও দেশের সবক’টি জেলায় বৃষ্টিপাত হয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় বেশিরভাগ স্থানে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়েছে। এ সময়ে সর্বোচ্চ বর্ষণ হয় মংলায় ১১৯ মিলিমিটার।
তাছাড়া ঢাকায় ২০, চট্টগ্রামে ৫, তেঁতুলিয়ায় ১৪৩, বরিশালে ১৩১, চাঁদপুরে ১০২, ভোলায় ৯৮, খুলনায় ৯৬, পটুয়াখালীতে ৮৯, গোপালগঞ্জে ৫২, মাদারীপুরে ৩৩, নেত্রকোণায় ২৫, নোয়াখালীতে ৬৯, সিলেটে ৪৭, রাজশাহীতে ১৩, রংপুরে ১৮, দিনাজপুরে ৬৬ মিলিমিটারসহ সারা দেশে হালকা, মাঝারি ও ভারী বৃষ্টিপাত হয়েছে।
টানা দু’দিনের বৃষ্টিপাতের ফলে তাপমাত্রা অনেকটা হ্রাস ও ভ্যাপসা গরম কেটে গেছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামে ৩৩.৮ এবং সর্বনিম্ন মাদারীপুরে ২৩.৩ ডিগ্রি সে.। ঢাকার পারদ নেমেছে সর্বোচ্চ ২৯.৫ এবং সর্বনিম্ন ২৫.২ ডিগ্রি সেলসিয়াসে।
আবহাওয়া বিভাগ জানায়, ভারতের বিহার ও সংলগ্ন এলাকায় এবং উত্তর মধ্য প্রদেশ ও সংলগ্ন এলাকায় দু’টি পশ্চিমা লঘুচাপ বিরাজ করছে। মৌসুমী বায়ু দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। দেশের অন্যত্র মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে দুর্বল অবস্থায় রয়েছে। এ অবস্থায় আজও মেঘ-বৃষ্টিপাতের জোর থাকতে পারে।
আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, দেশের সবক’টি বিভাগের অধিকাংশ স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রবৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণও হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা আরো সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি, বজ্রবৃষ্টির প্রবণতা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে।
এদিকে উত্তর বঙ্গোপসাগর ও উপকূলে বায়ুচাপের তীব্রতা কেটে গেছে। চট্টগ্রামসহ সমুদ্র বন্দরসমূহের সতর্ক সঙ্কেত তুলে নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টিপাত

৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ