Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আনজুমান ট্রাস্টের মাহফিলে বক্তারা কারবালার ঘটনাপ্রবাহ থেকে শিক্ষা নিয়ে অন্যায় অসত্যের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্ববান

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের ব্যবস্থাপনায় গত বুধবার বাদ মাগরিব হতে এশা পর্যন্ত রাসূলে পাক (সা.)’র দৌহিত্র হযরত ইমাম হুসাইন (রা.)’র স্মরণে শোহাদায়ে কারবালা মাহফিল ও পবিত্র গেয়ারবী শরীফ যথাযথ ধর্মীয় মর্যাদায় ট্রাস্টের ফাইন্যান্স সেক্রেটারী মোহাম্মদ সিরাজুল হকের সভাপতিত্বে চট্টগ্রাম ষোলশহরস্থ জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসা সংলগ্ন আলমগীর খানকা-এ-কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়ায় অনুষ্ঠিত হয়। এতে স্বাগত বক্তব্য রাখেন আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেন। তিনি বলেন, প্রিয় নবীর (সা.) দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রা.) ন্যায় ও সত্যের পতাকা সমুন্নত রাখতে তিনি আপসহীন ছিলেন। বিশ্ব পরিস্থিতির বর্তমান প্রেক্ষাপটে কারবালার শিক্ষা সামনে চলে এসেছে। কারবালার ঘটনাপ্রবাহ থেকে শিক্ষাকে গ্রহণ করে অন্যায় অসত্য ও স্বেচছাচারের বিরুদ্ধে সোচ্চার হয়ে গণতান্ত্রিক সুশীল, কল্যাণময় ও সুন্নী মতাদর্শ সমাজ গঠন করা আজ সময়ের দাবি। অন্যায়, অসত্য, অনৈতিকতা ও স্বেচ্ছাচারের বিরুদ্ধে মাথা নত না করাই কারবালার মূল শিক্ষা।
মাহফিলে বক্তারা বলেন, ১০ মর্হরম কারবালা প্রান্তরে চাপিয়ে দেয়া অসম যুদ্ধে ইমাম হোসাইন (রা.)সহ ৭২ জন মর্দে মুজাহিদ শাহাদাতের সুধা পান করেন। সেদিন তাদের আত্মত্যাগের কারণে ইসলামের মহিমা উজ্জ্বল হয়েছে, ইসলাম পেয়েছে নব চেতনা ও উজ্জীবিত শক্তি। মাহফিলে বক্তব্য রাখেন আনজুমান ট্রাস্টের প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারী প্রফেসর কাজী শামসুর রহমান, কেন্দ্রীয় গাউসিয়া কমিটির চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ, যুগ্ম সচিব এডভোকেট মোছাহেব উদ্দিন বখতিয়ার। এতে প্রধান বক্তা ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার প্রধান ফকিহ্ মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান, মুফাচ্ছির মাওলানা মুহাম্মদ বখতিয়ার উদ্দিন, প্রভাষক মাওলানা মুহাম্মদ ইলিয়াছ, ক্বারী মুহাম্মদ ইব্রাহীম এবং গহিরা আলিয়া মাদরাসার প্রভাষক মাওলানা মুহাম্মদ আবদুল হাই প্রমুখ। মিলাদ শেষে দেশ, জাতি ও সমগ্র মুসলিম উম্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ