Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

খেলাকালীন গুলি
যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের একটি মাঠে ফুটবল খেলা চলাকালীন গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়েছেন। একজনকে গুরুতর অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে। আতঙ্ক ছড়িয়ে পড়লে দশর্ক ও খেলোয়াড়রা দ্রæত মাঠ ত্যাগ করেন। এমন খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম ফক্স-১০। এদিকে রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদনে জানা গেছে, স্থানীয় সময় শুক্রবার রাত ৯:৫৬ মিনিটের দিকে রাজ্যের মোবাইল শহরের লাডি পিবলস স্টেডিয়াম উইলিয়ামসন-ভিগর দলের খেলার শেষ মুহ‚র্তে এমন অপ্রত্যাশিত ঘটনা ঘটে। ফক্স-১০, আরটি।


তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র
আগামী ৮ নভেম্বর থেকে ৩৩টি দেশের পর্যটক যুক্তরাষ্ট্রে ভ্রমণে যেতে পারবেন। তবে বাংলাদেশের পর্যটকরা আপতত যুক্তরাষ্ট্রে ভ্রমণে যেতে পারবেন না। শুক্রবার এক ঘোষণায় হোয়াইট হাউসের মুখপাত্র জানান, যুক্তরাষ্ট্রে ভ্রমণের ৭২ ঘণ্টা আগে করোনার নেগেটিভ রেজাল্ট থাকবে হবে। কোভিড সনদ থাকাও বাধ্যতামূলক। যেসব পর্যটক দুই ডোজ টিকা নিয়েছেন শুধু তারাই আগামী ৮ নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) অনুমোদিত অথবা বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়া যেকোনো টিকার পূর্ণ ডোজ গ্রহীতারা ভ্রমণের অনুমতি পাবেন। রয়টার্স।

 

ধনী বিশ্ববিদ্যালয়
বিশ্বের ধনী বিশ্ববিদ্যালয়ের তালিকায় শীর্ষস্থান দখল করে নিয়েছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় হার্ভার্ড। ৩৪ শতাংশ বেড়ে বিশ্ববিদ্যালয়টির মোট সম্পদের পরিমাণ এখন ৫৩ দশমিক ২ বিলিয়ন ডলার। সম্পদের এই পরিমাণ বিশ্বে সর্বোচ্চ হওয়ায় সবচেয়ে ধনী বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেয়েছে বিশ্ববিদ্যালয়টি। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। হার্ভার্ডের আয় বৃদ্ধিতে সহায়তা করেছে প্রাইভেট ও পাবলিক মার্কেটের বিনিয়োগ। বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা চলতি বছরকে একটি অসাধারণ বছর বলে উল্লেখ করেছেন। রয়টার্স।


৪৫০ কেজি হেরোইন
বড় ধরনের একটি হেরোইনের চালান জব্দ করেছে অস্ট্রেলিয়ার পুলিশ। অবৈধ এই মাদক আমদানির দায়ে মালয়েশীয় এক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। শনিবার অস্ট্রেলিয়ার পুলিশ এক বিবৃতিতে জানায়, ৪৫০ কেজির ওই হেরোইনের আনুমানিক দাম ১৪ কোটি অস্ট্রেলীয় ডলার অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ৮৮৮ কোটি ৮২ লাখ ৩৫ হাজার টাকারও বেশি। মেলবোর্নের একটি ব্যবসায়িক ঠিকানা ব্যবহার করে একটি সিরামিক টাইলসের কন্টেইনারে করে মালয়েশিয়া থেকে ওই হেরোইন আনা হয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ