Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণ, নিহত ৩২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারে একটি শিয়া মসজিদের ভেতরে বিস্ফোরণের ফলে কমপক্ষে ৩২ জন নিহত এবং ৪৫ জন আহত হয়েছেন বলে প্রদেশের জনস্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন। গতকাল শুক্রবার দুপুরে বিস্ফোরণটি ঘটেছে শহরের শিয়াদের সবচেয়ে বড় মসজিদ বিবি ফাতেমা মসজিদে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খোস্তি টুইটারে বলেছেন, আমরা জেনে দুঃখিত যে, কান্দাহার শহরের প্রথম জেলায় শিয়া ভ্রাতৃত্বের একটি মসজিদে বিস্ফোরণ ঘটেছে, যেখানে আমাদের বেশ কয়েকজন স্বদেশী শহীদ ও আহত হয়েছে। তিনি আরো বলেন, ঘটনার প্রকৃতি নিরুপণ এবং অপরাধীদের বিচারের আওতায় আনতে তালেবানের বিশেষ বাহিনী এই এলাকায় পৌঁছেছে।

একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, তিনি তিনটি বিস্ফোরণের শব্দ শুনেছেন, একটি মসজিদের মূল দরজায়, আরেকটি দক্ষিণ পাশে এবং তৃতীয়টি অজুখানায়। আরেকজন প্রত্যক্ষদর্শী মুর্তজা অ্যাসোসিয়েটেড প্রেস সংবাদ সংস্থাকে বলেন, চারজন আত্মঘাতী হামলাকারী মসজিদে হামলা করেছে। দুজন একটি নিরাপত্তা গেটে তাদের বোমা বিস্ফোরণ করে, অন্য দুজনকে ভিতরে দৌড়াতে এবং মুসল্লিদের জামাতে হামলা করে। অ্যাসোসিয়েটেড প্রেসের সঙ্গে ফোনে কথা বলে তিনি বলেন, জুমার নামাজে সাধারণত প্রায় ৫০০ লোক উপস্থিত ছিলেন।

সোশ্যাল মিডিয়ায় সাংবাদিকদের পোস্ট করা ছবি মসজিদের রক্তাক্ত মেঝেতে আপাতদৃষ্টিতে মৃত বা গুরুতর আহত দেখা গেছে। হাসপাতাল সূত্রগুলো আল জাজিরাকে জানিয়েছে যে, হাসপাতাল রোগীতে প্লাবিত ছিল এবং যেহারে রোগী আসছিল তাতে হতাহতের সংখ্যা বেশি হওয়ার আশঙ্কা করছিল।

বিবিসি এবং আফগানিস্তানের টোলো নিউজ নিহতের সংখ্যা ১৬ এবং আহত ৪০ বলে জানায়। বিবিসি জানিয়েছে, ইমাম বার্গাহ মসজিদের ভেতরে লাশ পড়ে থাকতে দেখা গেছে। বিস্ফোরণের কারণ এখনও স্পষ্ট নয়। তবে সন্দেহ করা হচ্ছে, এটি আত্মঘাতী বোমা হামলা।

তালেবানদের বিশেষ বাহিনী ঘটনাস্থলটি সুরক্ষিত করার জন্য দ্রুত এসে উপস্থিত হয় এবং আহতদের জন্য রক্ত দেওয়ার জন্য বাসিন্দাদের কাছে আবেদন জানানো হয়। বিবিসির আফগানিস্তান সংবাদদাতা সেকান্দার কেরমানি জানিয়েছেন, ইসলামিক স্টেটের স্থানীয় শাখা আইএস-কে এ হামলার পেছনে রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে গত শুক্রবার উত্তরের কুন্দুজ শহরে জুমার নামাজের সময় একটি শিয়া মসজিদে আত্মঘাতী হামলায় অন্তত ৫০ জন নিহত হন। আইএস-কে ওই হামলার দায় স্বীকার করেছে। সূত্র : আল-জাজিরাহ ও বিবিসি বাংলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ