Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

উৎসব বাতিল
নববর্ষ উৎসবের রাতে প্রতি বছর ১২ হাজারের উপরে আতশবাজি ব্যবহার করা হয়। কিন্তু করোনা ভাইরাসের সৃষ্ট অনিশ্চয়তার কারণে টেমস নদীর তীরে নববর্ষ উৎসব এবারও বাতিল করে বিকল্প উপায়ে নতুন বছরকে স্বাগত জানানোর প্রস্তুতি চলছে দেশটিতে। লন্ডন মেয়রের একজন মুখপাত্র ইন্ডিপেন্ডেন্ট পত্রিকাকে বলেছেন, যথাসময়ে নববর্ষ উদযাপনের বিস্তারিত জানানো হবে। করোনা ভাইরাসের কারণে গত বছরের মতো এবারও বাতিল করা হয়েছে ব্রিটেনের নববর্ষ উৎসব। এ নিয়ে দ্বিতীয়বারের মতো বাতিল করা হলো উৎসবটি। ইন্ডিপেন্ডেন্ট।


রেলপথ চুক্তি
প্রস্তাবিত ৩.১৫ বিলিয়ন ডলারের রেল লাইনের জন্য ভারত একটি বিস্তারিত প্রকল্প প্রতিবেদন তৈরি করবে বলে কর্মকর্তারা জানান। ১৩৬ কিলোমিটার থেকে ১৯৮ কিলোমিটার লম্বা রাকসৌলের ট্রেন সংযোগকে নেপালে চীনা প্রভাব মোকাবেলায় নয়াদিল্লির প্রচেষ্টা হিসেবে দেখা হয়। দ্য কাঠমান্ডু পোস্ট। নয়াদিল্লিতে স্বাক্ষরিত প্রস্তাবিত ৩.১৫ বিলিয়ন ডলারের রেলপথের জন্য একটি বিস্তারিত প্রকল্প রিপোর্ট তৈরি করতে বলেছে, যা কাঠমান্ডুকে তার দক্ষিণে ভারতের সীমান্তবর্তী শহর রাকসৌলের সাথে যুক্ত করবে। ব্রডগেজ লাইন নেপালি রাজধানীকে ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কের সাথে সরাসরি সংযোগ দেবে, যা সমস্ত ভারতীয় শহরে বিরতিহীন ট্রেন ভ্রমণ করা যাবে। এনডিটিভি।


বসার অধিকার
প্রতি দিন দশ ঘণ্টা পায়ের ওপর ভর দিয়ে দাঁড়িয়ে থাকতে হয় ভারতীয় দোকানকর্মী এস. ল²ীকে। কাজ শেষে বাড়িতে ফিরেই পায়ের ব্যথা ও ফোলা গোড়ালির শশ্রƒষা করতে হয়। তবে এখন লক্ষীসহ এমন দোকানকর্মীর এমন বেদনাদায়ক অভিজ্ঞতার হয়ত অবসান হতে যাচ্ছে। গত মাসে তামিল নাড়ু ভারতের দ্বিতীয় রাজ্য হিসেবে দোকানকর্মীর বসার আইনসম্মত অধিকার দিয়েছে। এই আইনে, দোকান মালিককে কাজের সময় সুযোগ অনুসারে কর্মীদের বসার জন্য চেয়ারের ব্যবস্থা রাখতে বলা হয়েছে। এখন পর্যন্ত একমাত্র ভরসা ছিল ২০ মিনিটের খাবারের বিরতি এবং হেলান দিয়ে কয়েক মুহ‚র্ত পায়ের ওপর চাপ কমানো। ক্রেতা না থাকলেও মেঝেতে বসার অধিকার ছিল না। এবিসি নিউজ অস্ট্রেলিয়া।


যুক্তরাষ্ট্রে নিহত ৩
যুক্তরাষ্ট্রে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এই ঘটনায় ২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। হামলাকারী এরপর নিজের বন্দুকের গুলিতেই নিহত হয়েছেন। নিহত তিন জনই মার্কিন ডাক বিভাগের কর্মচারী। স্থানীয় সময় মঙ্গলবার দেশটির টেনেসি অঙ্গরাজ্যের একটি পোস্ট অফিসে এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে। প্রতিবেদনে জানিয়েছে, টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস শহরের ইস্ট লামার ক্যারিয়ার অ্যানেক্স অফিসে হামলা চালায় বন্দুকধারী এক ব্যক্তি। হামলায় দুই ব্যক্তি নিহত হওয়ার পরে নিজের বন্দুকের গুলিতেই আত্মহত্যা করেন অভিযুক্ত ওই হামলাকারী। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ