Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

১৫ অভিবাসীর মৃত্যু
অবৈধভাবে ইউরোপ যাওয়ার পথে ভমধ্যসাগরে ১৫ অভিবাসীর মৃত্যু হয়েছে। লিবিয়া থেকে সমুদ্রপথ পাড়ি দিয়ে তারা ইউরোপে যাচ্ছিল। এ ঘটনায় আরও ১৭৭ জন অভিবাসীকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) জানিয়েছে, দুটি নৌকায় করে লিবিয়ায় ফেরার পথে জীবিতদের পাশাপাশি মৃতদের উদ্ধার করা হয়। অবৈধভাবে ভ‚মধ্যসাগর পাড়ি দেওয়ার সময় ক্ষতিগ্রস্ত হয় অভিবাসনপ্রত্যাশীদের নৌকা। এতেই এই প্রাণহানির ঘটনা ঘটে বলে ধারণা করা হচ্ছে। তবে এ বিষয়ে ইউএনএইচসিআর কিছু জানায়নি। রয়টার্স।


ক্যালিফোর্নিয়ায় নিহত ২
মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান দিয়াগোর কাছে ছোট একটি বিমান বিধ্বস্ত হয়ে কমপক্ষে দু’জন নিহত হয়েছেন। একটি মাধ্যমিক বিদ্যালয়ের ক্যাম্পাসে স্থানীয় সময় সোমবার এই ঘটনা ঘটে বলে জানিয়েছে এপি। প্রতিবেদনে বলা হয়, এ ঘটনায় আহত হয়েছেন আরও ২ জন। বিমান বিধ্বস্ত হওয়ার পর স্কুল ক্যাম্পাসের পার্শ্ববর্তী বেশ কয়েকটি বাড়িও আগুনে পুড়েছে। ক্যালিফোর্নিয়ার সান্টি শহরে ঘটা এই দুর্ঘটনার পর ছড়িয়ে পড়া আগুনে কমপক্ষে দু’টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। বিধ্বস্ত এই বিমানটি সি৩৪০ মডেলের একটি দুই ইঞ্জিন বিশিষ্ট। সোমবার বিমানটি সান দিয়াগোর মন্টেগোমেরি ফিল্ড থেকে অ্যারিজোনা অঙ্গরাজ্যের ইউমাতে উদ্দেশ্যে যাচ্ছিল। এপি।


খোলা যাবে না
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য পতিতাদের সাথে শারীরিক সম্পর্কের সময় তাদের সম্মতি ছাড়া কনডম অপসারণকে অবৈধ ঘোষণা করেছে। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসাম একটি দ্বি-পক্ষীয় বিলে স্বাক্ষর করেছেন; যেখানে যৌনকর্মীর সম্মতি ছাড়া কনডম অপসারণকে অবৈধ ঘোষণা দেওয়া হয়েছে। নতুন এই আইনকে রাজ্যের যৌনতার সংজ্ঞার ব্যাখ্যায় যুক্ত করা হয়েছে; যা ক্যালিফোর্নিয়াকে প্রথম মার্কিন রাজ্য বানিয়েছে, যেখানে যৌনকর্মীর সাথে শারীরিক সম্পর্কের সময় তার মৌখিক সম্মতি ছাড়া কনডমের অপসারণকে ‘অবৈধ’ বলা হয়েছে। রয়টার্স।


ঢুকতে পারেননি
ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো চেয়েছিলেন সান্তোস ও গ্রেমিওর মধ্যে ম্যাচটি মাঠে বসে উপভোগ করতে। কিন্তু টিকা না নেওয়ায় তাকে মাঠে ঢুকতে দেয়া হয়নি। স্থানীয় একটি সংবাদমাধ্যমে ব্রাজিলের প্রেসিডেন্ট নিজেই এ কথা জানান। করোনা মহামারিতে এই প্রথমবারের মতো স্টেডিয়ামে বসে দর্শকদের খেলা দেখার সুযোগ দিয়েছিলো। ম্যাচ শুরুর আগেই সান্তোস কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছিলো যে, যারা টিকা নিয়েছেন এবং যাদের পিসিআর টেস্টে রিপোর্ট নেগেটিভ এসেছে তারাই স্টেডিয়ামে প্রবেশের সুযোগ পাবেন। আর প্রেসিডেন্ট বোলসোনারো যেহেতু টিকা নেননি, তাই তাকে মাঠে বসে খেলা দেখার অনুমতি দেওয়া হয়নি বলে মনে করা হচ্ছে। বিবিসি।


ফিলিপাইনে নিহত ৯
ফিলিপাইনে প্রবল বৃষ্টি, ঝড় ও ভ‚মিধসের ঘটনায় অন্তত নয় জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন ১১ জন। মঙ্গলবার এ কথা জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ক্যাগায়ান প্রদেশের তথ্য কর্মকর্তা রোগেলিও সেন্ডিং জানিয়েছেন, ১১টি পৌরসভা বৃষ্টিতে প্লাবিত হয়েছে। মহাসড়ক ও ব্রিজসমূহ তলিয়ে গেছে। তবে মঙ্গলবার সকাল থেকে পানি কমতে শুরু করেছে বলে তিনি জানান। গ্রীষ্মমন্ডলীয় ভয়াবহ ঝড় কমপাসু সোমবার জনবহুল লুজন দ্বীপে তান্ডব চালায়। এরপর এটি দক্ষিণ চীন সাগরের দিকে ধেয়ে যায়। ভ‚মিধসে স্থলবেষ্টিত পার্বত্য প্রদেশ ব্যাংকুয়েটে চার জনের প্রাণহানি ঘটে। ক্যাগায়ানে একজন ডুবে মারা গেছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ