Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনাভাইরাসে আক্রান্ত প্রতি লাখে ৯৪৬ জন

স্বাস্থ্য অধিদফতর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশে প্রতি লাখ জনগোষ্ঠীর মধ্যে ৯৪৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। গতকাল বুধবার স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের মুখপাত্র প্রফেসর ডা. নাজমুল ইসলাম। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে এখন পর্যন্ত সাড়ে ১৫ লাখের চেয়ে কিছু বেশি মানুষ করোনাতে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ভারতে ৩ কোটির বেশি, ইন্দোনেশিয়াতে ৪২ লাখেরও বেশি, থাইল্যান্ডে ১৬ লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।
সেই সঙ্গে প্রতি এক লাখ জনগোষ্ঠীর বিপরীতে ভারতে দুই হাজার ৪৫৩ জন, ইন্দোনেশিয়াতে এক হাজার ৫৪৩ জন, থাইল্যান্ডে দুই হাজার ৩৭৪ জন, নেপালে দুই হাজার ১৪৭ জন, শ্রীলংকাতে দুই হাজার ৪৩৪ জন করোনাতে আক্রান্ত হয়েছেন। আর বাংলাদেশে প্রতি লাখের বিপরীতে ৯৪৬ জন করোনাতে আক্রান্ত হয়েছেন। গত এক সপ্তাহে ভারতে এক হাজার ১৮৭ জন, ইন্দোনেশিয়াতে ৬২৯ জন, থাইল্যান্ডে ৭০৫ জন আর বাংলাদেশে ১৪৪ জনের মৃত্যু হয়েছে। প্রফেসর নাজমুল ইসলাম বলেন, গত এক সপ্তাহে এক লাখ ৭২ হাজার ৪৮১টি করোনার নমুনা পরীক্ষা আমরা করতে পেরেছি। যা আগের সাত দিনের তুলনায় প্রায় পাঁচ শতাংশের মতো কম। গত সাতদিনে রোগী শনাক্ত হয়েছেন ছয় হাজার ১৯৫ জন, যা তার আগের সপ্তাহের তুলনায় প্রায় ২৬ শতাংশ কম।
গত সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় মৃত্যু ১৯ শতাংশ কমে এসেছে বলেও জানান তিনি। প্রফেসর নাজমুল ইসলাম বলেন, সামগ্রিকভাবে গত সাত দিনে আমরা দেখেছি, সংক্রমণের যে ঊর্ধ্বগতি ছিল, যেটা নিয়ে আমরা বছরের মাঝামাঝি সময়ে অত্যন্ত চ্যালেঞ্জের মুখে ছিলাম, সেটা পাঁচ শতাংশের নিচে নেমে এসেছে এবং গতকাল (৫ অক্টোবর) শনাক্তের হার ছিল দুই দশমিক ৭২ শতাংশ।
সামগ্রিকভাবে যে ৩০ দিনের সংক্রমণের চিত্র গত দুই সপ্তাহ ধরে এটা ক্রমাগত নিম্নগামী। এই প্রবণতা অব্যাহত থাকুক-এটাই আমাদের সকলের এই মুহূর্তে কাম্য।
জেলাভিত্তিক পরিসংখ্যানে তিনি জানান, গত সপ্তাহে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছেন ঢাকা জেলায়। পাঁচ লাখ ২১ হাজার ৪৩৬ জন, চট্টগ্রাম জেলায় ৯৯ হাজার ১০২ জন। শীর্ষ ১০ জেলায় সবচেয়ে কম রোগী শনাক্ত হয়েছেন নোয়াখালী জেলায়। এ জেলায় ২২ হাজার ৮৯০ জন রোগী শনাক্ত হয়েছেন। গত সপ্তাহে দেশের আট বিভাগের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে ১৩ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্য অধিদফতর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ