Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীপুরে বিশ্বরেকর্ড গড়ার মতো খর্বাকৃতির গরু

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড গড়া সাভারের রানী নামের খর্বাকৃতির গরুর পর এবার গাজীপুরের শ্রীপুরে সন্ধান মিলেছে টুনটুনি নামে খর্বাকৃতির একটি গরুর। এটি দেখতে প্রতিদিনই ভিড় করছেন উৎসুক জনতা। ইতোমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রোকনুজ্জামান উপজেলার গোসিংগা ইউনিয়নের হায়েতখারচালা গ্রামের কৃষক আবুল কাশেমের খর্বাকৃতির গরু টুনটুনিকে দেখতে যান। উপজেলা নির্বাহী অফিসার মো. তরিকুল ইসলাম বাছুরটি দেখে ওয়ার্ল্ড রেকর্ডের ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, এ বাছুর গবেষণার দাবি রাখে। এ বিষয়ে সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট পরীক্ষা-নিরীক্ষা করলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রোকনুজ্জামান বলেন, বাছুরটি দেখে মনে হচ্ছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে পারবে। আমরা এ বিষয়ে উদ্যোগ নেবো। দেশি বাছুর হিসেবে এর ওজন অনেক কম। উচ্চতাও অস্বাভাবিক। স¤প্রতি সাভারে রানী নামের একটি গরু সবচেয়ে ছোট গরুর রেকর্ড গড়েছে। তবে সেটি মারা গেছে, জীবিতগুলোর মধ্যে টুনটুনিই এখন সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি পেতে পারে। খর্বাকৃতি বাছুরটির বয়স ১ বছর ২ মাস। যার ওজন মাত্র ২৩ কেজি এবং উচ্চতা ২২ ইঞ্চি। মাথা থেকে লেজ পর্যন্ত লম্বায় ৩২ ইঞ্চি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খর্বাকৃতির গরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ