Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

ইঞ্জেকশনে মৃত্যুদন্ড
বিশ্বে বিভিন্ন দেশে নানা পদ্ধতিতে অপরাধীদের মৃত্যুদন্ড কার্যকর করা হয়। এবার যুক্তরাষ্ট্রের মিসৌরিতে ডাকাতিকালে তিনজনকে হত্যার দায়ে আর্নেস্ট জনসন নামে এক ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। মঙ্গলবার মরণঘাতী ইঞ্জেকশন দিয়ে তার মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। এদিন প্রথমদিকে তার মৃত্যুদন্ডের বিরুদ্ধে স্টে অর্ডার বিবেচনা করতে অস্বীকৃতি জানায় যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। ৬১ বছর বয়সী আর্নেস্ট জনসন তার শাস্তি লঘু করার আবেদন করেছিলেন। এতে সমর্থন ছিল পোপ ফ্রাঁসিস ও কংগ্রেসের দু’জন সদস্যের। কিন্তু তাতেও তার মৃত্যুদন্ড রহিত হয়নি। সিএনএন।


জাপানে ভুমিকম্প
জাপানের উত্তর-পূর্বাঞ্চলে ৫.৯ মাত্রার ভ‚মিকম্প আঘাত হেনেছে। এতে তিনজন আহত হলেও বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভ‚মিকম্প পরবর্তী সময়ে অঞ্চলটিতে সুনামি সতর্কতাও জারি করা হয়নি। জাপানি আবহাওয়া সংস্থা ও স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় বুধবার (৬ অক্টোবর) দুপুর তিনটার দিকে ভ‚মিকম্পটি অনুভ‚ত হয়। এর উৎপত্তিস্থল ছিল ইওতে এর কাছাকাছি প্রশান্ত মহাসাগরের প্রায় ৫৬ কিলোমিটার গভীরে। জাপানের উত্তরাঞ্চলের প্রধান দ্বীপ হোক্কাইডোর কিছু এলাকায়ও ভ‚মিকম্প অনুভ‚ত হয়েছে। জাপান টাইমস।


বাদ পড়লেন ট্রাম্প
২০২০ সালের বসন্তে মহামারী শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৬০০ মিলিয়ন ডলার খুইয়েছেন। এর কারণ, ট্রাম্পের আধিপত্য মূলত তার রিয়েল এস্টেট সাম্রাজ্যের মধ্যে নিহিত, মহামারী চলাকালীন যে খাতে ধস নেমেছে। এদিকে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প বিগত ২৫ বছরের মধ্যে এই প্রথমবারের মতো ফোর্বসের ৪০০ ধনী আমেরিকানের তালিকা থেকে ছিটকে পড়েছেন। এর পেছনে অন্যতম কারণ করোনাভাইরাস মহামারী। ট্রাম্প আনুমানিক ২.৫ বিলিয়ন ডলারের মালিক, যা এই বছর ফোর্বস এর সেরা ৪০০ তালিকায় থাকার জন্য ৪০০ মিলিয়ন ডলার কম। মেট্রো।

মহড়া চলাকালে
তিউনিসিয়ায় সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে তিন সেনা সদস্য মৃত্যু হয়েছে। মঙ্গলবার দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গ্যাবেজ এলাকায় এই ঘটনা ঘটে। তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ জেকরির বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, রাতে সামরিক মহড়া চালানোর সময় সামরিক হেলিকপ্টার বিধ্বস্তের এই ঘটনা ঘটে। এতে ওই তিন সেনা নিহত হন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই মুখপাত্র আরও জানিয়েছেন, হেলিকপ্টার বিধ্বস্তের কারণ অনুসন্ধানে ঘটনাস্থলে একটি সামরিক দল পাঠানো হয়েছে। রয়টার্স।

মিয়ানমারকে বাদ
দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান শীর্ষ সম্মেলন হওয়ার কথা রয়েছে এই মাসে। এই সম্মেলনে মিয়ানমারের সামরিক সরকারের প্রধানকে আমন্ত্রণ না জানানো নিয়ে সদস্য দেশগুলোর মধ্যে আলোচনা চলছে। বুধবার এক আঞ্চলিক দূত জানিয়েছেন, বিভাজন কবলিত দেশটিতে শান্তি ফেরাতে যে রোডম্যাপে সম্মতি এসেছিলো তাতে অগ্রগতি না হওয়ায় এই আলোচনা শুরু হয়েছে। মিয়ানমারে নিযুক্ত আসিয়ানের বিশেষ দূত আরিয়ান ইউসুফ এক সংবাদ সম্মেলনে জানান, গত এপ্রিলে আসিয়ানের সঙ্গে পাঁচ দফা একটি পরিকল্পনায় সম্মত হয় সরকার। রয়টার্স।

৪ জিহাদি নিহত
অভিযান চালিয়ে ইসলামিক স্টেটের ৪ জিহাদিকে হত্যা করেছে সুদানের সেনারা। রাজধানী খারতুমে সোমবার রাতে ওই অভিযান চালানো হয়। দেশটির গোয়েন্দা সংস্থা থেকে জানানো হয়েছে, অভিযানে এক সেনা সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৩ সেনা। গ্রেপ্তার করা হয়েছে অন্তত ৩ ‘সন্ত্রাসীকে’। সুদানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সুনা রিপোর্ট করেছে, সেনারা ঘটনাস্থলে পৌঁছালে গুলি চালাতে শুরু করে আইএস জিহাদিরা। হামলায় ব্যবহার করা হয় অ্যাসল্ট রাইফেল, গ্রেনেড ও আরপিজি। এরপরই পাল্টা হামলা চালায় সেনারা। আল-জাজিরা।

ব্রিটিশ সেনা মুক্ত
আফগানিস্তানে গত ২ সেপ্টেম্বর তালেবানের হাতে আটক বেন সø্যাটার (৩৭) নামে সাবেক এক ব্রিটিশ সেনাসদস্য অবশেষে মুক্তি পেয়েছেন। ব্রিটিশ প্রতিনিধিদলের সঙ্গে আলোচনার পর মঙ্গলবার দেশটির ক‚টনীতিকদের সঙ্গে দোহার উদ্দেশে কাবুল ছাড়েন সাবেক এ ব্রিটিশ সেনা। যুক্তরাজ্যের রয়্যাল মিলিটারি পুলিশের সাবেক এ সদস্য আফগানিস্তানে একটি এনজিও পরিচালনা করছিলেন। গত মাসে বেন সø্যাটার দেশত্যাগে ইচ্ছুক ৪০০ আফগান নাগরিককে সীমান্তবর্তী তৃতীয় একটি দেশের মাধ্যমে উদ্ধারের চেষ্টা করছিলেন। আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ