Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

হোম অব ক্রিকেটে ভোটযুদ্ধ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

যে মাঠে চার-ছক্কার ফুলঝুরি ছুটিয়ে, উইকেট প্রাপ্তির উচ্ছ্বাসে ভাসিয়ে এতদিন সরগরম করে রেখেছিলেন ক্রিকেটাররা, ব্যানারে ফেস্টুনে তাদের কীর্তি ফুটে উঠতো হোম অব ক্রিকেট চত্বর জুড়ে, সেই মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে গত এক সপ্তাহজুড়ে ভিন্ন এক আমেজ। উপলক্ষ্য যদিও ক্রিকেট। তবে সেটি মাঠের লড়াইয়ের নয়, ভোটযুদ্ধ। ব্যানার ফেস্টুন ঠিকই আছে। তবে সেগুলোতে ঠাঁই নিয়েছে ক্রিকেট সংগঠকদের ছবি, প্রচারণাও চলেছে জোরেশোরে। বহুল আকাক্সিক্ষত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পরিষদের নির্বাচন যে আজ।
গত ২৭ সেপ্টেম্বর বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপনসহ ৩২ জনের মনোনয়নপত্র জমা দেয়ার মধ্য দিয়েই বলতে গেলে নির্বাচনের ডামাডোল বেজে গিয়েছিল। তবে গত রোববার ভোটাভুটির ঠিক তিন দিন আগে ব্যক্তিগত কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন খালিদ হোসেন। আঞ্চলিক ও জেলা ক্রীড়া সংস্থার প্রতিনিধি- ক্যাটাগরি এক-এ পরিচালক পদে নির্বাচনের জন্য ঢাকা বিভাগ থেকে মনোনয়নপত্র কিনেছিলেন মাদারীপুরের এই সংগঠক। আজ ১৭১ কাউন্সিলরের (ভোটার) মধ্যে তিন ক্যাটাগরিতে পরিচালকদের ২৩টি পদের লড়বেন ৩১জন। যদিও বিসিবির পরিচালনা পর্ষদে থাকবেন ২৫ পরিচালক। বাকি দুই জন বোর্ডে আসবেন জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে। এর মধ্যে সাত জনের কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় নির্বাচন হতে যাচ্ছে ১৬ পরিচালক পদে।
দুই জন পরিচালক বিসিবিতে সরাসরি আসবেন জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে। ১ নম্বর ক্যাটাগরিতে ১০টি পদের জন্য লড়বেন ১৫ জন। খালিদ প্রত্যাহার করে নেওয়ায় ঢাকা বিভাগের দুটি পদের জন্য লড়াই হবে তিনজনের। তারা হলেন-তানভীর আহমেদ টিটু, নাঈমুর রহমান দুর্জয়, সৈয়দ আশফাকুল ইসলাম টিটু। সিলেট বিভাগ থেকে একটি পদের বিপরীতে লড়বেন শফিউল আলম চৌধুরী নাদেল। এবার তার কোনো প্রতিদ্বন্দ্বী নেই। কাজেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃতীয় দফা পরিচালক নির্বাচিত হতে যাচ্ছেন তিনি।
চট্টগ্রাম বিভাগের দুটি পদের জন্যও প্রার্থী দুইজন- আকরাম খান, আ.জ.ম. নাছির উদ্দিন। খুলনা বিভাগের দুটি পদে আছেন- শেখ সোহেল ও কাজী ইনাম আহমেদ। বরিশাল থেকে একটি পদে আলমগীর হোসেন আলো। রংপুর বিভাগীয় ক্রীড়া সংস্থা থেকে একটি পদের জন্য মনোনয়নপত্র কিনেছেন শুধু আনোয়ারুল ইসলাম। তারাও সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে। রাজশাহী বিভাগে একটি পদের জন্য লড়বেন জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। প্রথমবার তিনি পরিচালক পদে নির্বাচন করছেন। তার প্রতিদ্বন্দ্বী সাইফুল আলম স্বপন চৌধুরী। যিনি গত মেয়াদে পরিচালক ছিলেন।
ঢাকার ক্লাব প্রতিনিধিদের মধ্যে ১২টি পদের জন্য লড়বেন ১৭জন। তারা হলেন-গত দুইবারের বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন (আবাহনী লি.), গাজী গোলাম মুর্তজা (গাজী গ্রুপ ক্রিকেটার্স), নজিব আহমেদ (শেখ জামাল ধানমন্ডি), মাহবুব উল আনাম (মোহামেডান), মাসুদুজ্জামান (মোহামেডান), ওবেদ রশীদ নিজাম (শাইনপুকুর ক্রিকেট ক্লাব), সাইফুল ইসলাম ভূঁইয়া (ওল্ড ডিওএইচএস), সালাহ্উদ্দিন চৌধুরী (কাকরাইল বয়েজ ক্লাব), ইসমাইল হায়দার মল্লিক (শেখ জামাল ক্রিকেটার্স), মো: এনায়েত হোসেন (আজাদ স্পোর্টিং ক্লাব), ফাহিম সিনহা (সূর্যতরুণ ক্লাব), ইফতেখার রহমান (ফেয়ার ফাইটার্স), মনজুর কাদের (ঢাকা এসেটস), মোহাম্মদ আব্দুর রহমান (মিরপুর বয়েজ ক্লাব), শওকত আজিজ রাসেল (আম্বার স্পোর্টিং ক্লাব), মোহাম্মদ রফিকুল ইসলাম (গাজী টায়ার্স ক্রিকেট একাডেমি), মনজুর কাদের (আসিফ শিফা ক্রিকেট একাডেমি)।
লড়াই হবে তিন নম্বর ক্যাটাগরিতেও। যেখানে রয়েছে একটি পদ। বড় চমক দেখিয়ে মনোনয়নপত্র কিনেছেন বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের সাবেক ম্যানেজার ও বিকেএসপির কোচ ও বর্তমানে প্রতিষ্ঠানটির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে নির্বাচন করবেন তিনি। তার প্রতিদ্বন্দ্বী জাতীয় দলের সাবেক অধিনায়ক, গেল মেয়াদের বিসিবি পরিচালক ও গেম ডেভেলপমেন্ট বিভাগের চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন।
বিসিবির বোর্ড কক্ষে হবে এবারের নির্বাচন। ভোট গণনা শেষে আজই ফলাফল জানিয়ে দেওয়া হবে কারা থাকছেন বাংলাদেশ ক্রিকেটের আগামীর পরিচালনা পরিষদে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ