Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিসেম্বরে চালু হচ্ছে ঢাকা নগর পরিবহন

আলোর পথে বাস রুট রেশনালাইজেশন ১২০টি নতুন বাস চলবে, যাত্রীদের দুর্ভোগ কমবে, পাল্টে যাবে রাজধানীর গণপরিবহন চিত্র

ইয়াছিন রানা | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

তিন বছর পর আলোর মুখ দেখতে চলছে ঢাকা শহরকে যানজট মুক্ত করার প্রকল্প ‘বাস রুট রেশনালাইজেশন’। বারবার পরীক্ষামূলক বাস চলাচল শুরুর কথা জানানো হলেও এতোদিন তা সম্ভব হয়নি। দেড় বছরের মহামারির প্রকোপ কমে আসায় এখন স্বাভাবিক জনজীবন। এই অবস্থায় কর্মমুখর হয়ে ওঠা রাজধানী হয়ে উঠছে যানজটের শহর। প্রধান প্রধান সড়কে দিনভর লেগে থাকছে যানজট। এমনাবস্থায় আগামী ১ ডিসেম্বর থেকে ১২০টি নতুন বাস দিয়ে ‘ঢাকা নগর পরিবহন’ নামে শুরু হচ্ছে বাস রুট রেশনাইজেশনের প্রথম ধাপ। যা আশার আলো দেখাচ্ছে কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত যাতায়াতকারীদের। প্রায় ২১ কিলোমিটারের এই রুটে প্রতি কিলোমিটার যাতায়াতে ভাড়া পড়বে দুই টাকা ২০ পয়সা। এই রুটে ৪০টির বেশি যাত্রী ছাউনি করা হবে। ‘বাস বে’ হবে ১৬টি।

এর আগে চলতি বছরের ১ এপ্রিল থেকে রুটভিত্তিক কোম্পানির অধীনে পরীক্ষামূলক বাস চলাচল শুরুর কথা ছিল। পরে সেটি পিছিয়ে সেপ্টেম্বরের ৭ তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু তাও বাস্তবে রুপ নেয়নি। গতকাল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগরভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভা শেষে জানানো হয়, আগামী ১ ডিসেম্বর থেকে ১২০টি নতুন বাস দিয়ে ‘ঢাকা নগর পরিবহন’ নামে শুরু হচ্ছে বাস রুট রেশনাইজেশনের প্রথম ধাপ। বাস রুট রেশনালাইজেশন কমিটি গঠনের তিন বছর পর তারা সিদ্ধান্ত বাস্তবায়নে আলোর মুখ দেখছে। সিদ্ধান্ত বাস্তবায়ন হলে আগামী ১লা ডিসেম্বর নগরবাসী ‘ঢাকা নগর পরিবহনে’ যাতায়াত করতে পারবে।

বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস গতকালের সভা শেষে বলেন, ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত একটি পাইলটিং রুট নির্ধারণ করেছি। এই রুটে নতুন নিয়ম এবং পদ্ধতিতে বাস চলবে। সবার প্রচেষ্টায় আমরা এতদূর আসতে পেরেছি। নগরে ও সড়কে শৃঙ্খলা ফেরাতে গত এক বছর আমরা অক্লান্ত পরিশ্রম করেছি। বিষয়টি অত্যন্ত জটিল ও দুরূহ ছিল। এখন আমরা লক্ষ্য পূরণে কাছাকাছি আছি।

ডিএসসিসি মেয়র আরও বলেন, আগামী ১ ডিসেম্বর এই রুটে বাস চলাচল শুরু হবে, এটা আমরা চূড়ান্ত করেছি। বাসগুলো জয়েন ভেঞ্চারের মাধ্যমে পরিচালিত হবে। পরে সারা ঢাকায় কয়েকটি কোম্পানির মাধ্যমে বাস চলবে। ঘাটারচর থেকে কাঁচপুর রুটে কোনও পুরনো বাস চলবে না। এখানে নতুন বাস যোগ হবে। এতে পরিবহন মালিকরা সম্মতি দিয়েছেন।

বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভায় অংশ নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকায় গণপরিবহনে নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে। এর মাধ্যমে নগরে গণপরিবহনে শৃঙ্খলা আসবে। চালকের মাঝে প্রতিযোগিতাপূর্ণ মনোভাব থাকবে না। নতুন এই রুটে ৪০টির বেশি যাত্রী ছাউনি করা হবে। ‘বাস বে’ হবে ১৬টি। তিনি আরও বলেন, জায়গা সংকটের কারণে ‘বাস বে’র সংখ্যা বাড়ানো যাচ্ছে না। এ ছাড়া এই রুটের বাসগুলোর রঙ কী হবে, তা আগামী ১৪ অক্টোবরের মধ্যে জমা দিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে। পরে ২০ অক্টোবর বাসের রঙ নির্ধারণ করা হবে। ঘাটারচর টু কাচপুর রুটে প্রথম অবস্থায় ১২০টি নন এসি বাস চলাচল করবে। রুটে চলাচলকারী সব পরিবহন হবে নতুন। ২০১৯ সালের আগে তৈরি হওয়া কোনো বাস এই রুটে চলাচল করতে পারবে না।

সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস, উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম ছাড়াও বাস মালিক সমিতি এবং ডিএমপি প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
এদিকে সূত্র জানায়, ১ ডিসেম্বর থেকে ১২০টি নতুন বাস দিয়ে ‘ঢাকা নগর পরিবহন’ নামে শুরু হচ্ছে বাস রুট রেশনাইজেশনের প্রথম ধাপ শুরুর কথা ঘোষণা হলেও এ সংশ্লিষ্ট কাজ বাকী অনেক। বাস টার্মিনাল, ডিপো, রোড মার্কিং, বাস স্টপেজ, যাত্রী ছাউনি, জেব্রা ক্রসিং, অন স্ট্রিট পার্কিংসহ নানা বিষয় আগামী দুই মাসের মধ্যে সম্পন্ন করতে হবে।

ঢাকা শহরকে যানজট মুক্ত করতে প্রথম বিশেষ উদ্যোগ নেন ডিএনসিসি’র তৎকালীন মেয়র আনিসুল হক। তিনি ২০১৫ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের দায়িত্ব গ্রহণের পর ২০১৬ সালে রাজধানীর যানজট কমাতে উদ্যোগী হন। গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে মাঠে নামেন। একাধিক সভা করেন গণপরিবহন বিশেষজ্ঞদের নিয়ে। বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনার সিদ্ধান্ত নেন। ২০১৭ সালের ৩০ নভেম্বর তার মৃত্যুতে এ উদ্যোগ থেমে যায়। পরে রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনে ২০১৮ সালের ৯ই সেপ্টেম্বর প্রেসিডেন্টের আদেশে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান ১০ সদস্যের একটি কমিটি করে প্রজ্ঞাপন জারি করেন। এ কমিটির আহ্বায়ক করা হয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে।

কমিটিতে রাখা হয় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) তখনকার প্যানেল মেয়র, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি) চেয়ারম্যান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যান, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এসএম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালককে। তখন কমিটির কার্যবিবরণীতে বলা হয়েছে, ঢাকা মহানগরীর যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক যে পদক্ষেপগুলো নিয়েছিলেন সেগুলো বিবেচনায় নিয়ে কার্যক্রম গ্রহণ করতে হবে। সংশ্লিষ্ট অংশীজনের মাধ্যমে বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন করতে হবে। বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের রোডম্যাপসহ কর্মপরিকল্পনা প্রণয়ন করা ও এসব বিষয়ে জড়িত অন্যান্য কার্যক্রম গ্রহণ করা এবং কমিটির কার্যক্রম প্রধানমন্ত্রীর কার্যালয়, স্থানীয় সরকার বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে নিয়মিত অবহিত করতে হবে। পরে নিয়োগ দেয়া হয় পরামর্শকও। তবে গতি ফিরেনি তাতে। দীর্ঘ তিন বছরের বেশি সময় ধরে চলেছে নানা সমীক্ষা। বর্তমানে ওই কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। গত বছরের ১০ই নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনে বসে ১৩তম সভায় জমা দেয়া হয় কমিটির সমীক্ষা প্রতিবেদন। এখন পর্যন্ত ওই কমিটির সভা হয়েছে ১৮টি।

এরপর গত বছরের ৮ ডিসেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ‘বাস রুট রেশনালাইজেশন’ সভা শেষে ঘোষণা দিয়েছিলেন, ৯টি ক্লাস্টারে ভাগ করে ২২টি কোম্পানির মাধ্যমে ৪২টি রুটে বাস চলাচলের সিদ্ধান্ত হয়েছে। এরই অংশ হিসেবে ৩১ মার্চের মধ্যে প্রাথমিকভাবে ঘাটারচর-মতিঝিল রুটের বাস ফ্রেঞ্চাইজি চালানোর সিদ্ধান্ত হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে এই রুটে কোম্পানিভিত্তিক বাস পরিচালনা শুরু হবে। তিনি আরো জানান, বর্তমানে এই রুটে পাঁচটি কোম্পানির বাস চলছে। এগুলো এক কোম্পানির আওতায় আনা হবে।

আর এই কমিটির মিটিংয়ের মাধ্যমেই এ বছরের ১ এপ্রিল থেকে কেরানীগঞ্জের ঘাটারচর-মতিঝিল রুট দিয়ে চালু হওয়ার কথা ছিল পরীক্ষামূলক রুটভিত্তিক এই বাস। কিন্তু এপ্রিলে করোনার কারণে পরীক্ষামূলক এই কার্যক্রম চালু করা না গেলেও ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছিলেন, সেপ্টেম্বরের ৭ তারিখ থেকে এটি চালু হবে। সেটিও হয়নি।
জানা যায়, রাজধানীতে এখন কাগজে-কলমে ২৯১টি রুটে প্রায় ৩০ হাজার বাস চলে। নতুন পরিকল্পনা অনুযায়ী রুট ৪২টিতে নামিয়ে আনা হবে। ৯টি ক্লাস্টারে ২২টি কোম্পানি চালাবে এসব বাস। বাসের সংখ্যা কমিয়ে করা হবে ৯ হাজার ২৭টি।



 

Show all comments
  • আতাউর রহমান খান ৬ অক্টোবর, ২০২১, ১০:৫৭ এএম says : 0
    ঢাকার ভিতর লকাল এসি বাস চালু করা হক।উন্নত দেশে শহরের ভেতরে কর্মজিবি মানুষ এর জন্য এসি বাস চালু রাখেন। মানুষ জাতে সাছসন্দে কাজ করতে পারেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নগর পরিবহন

২৬ ফেব্রুয়ারি, ২০২২
১৭ জানুয়ারি, ২০২২
২৮ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ