Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:০৯ এএম

২৬ নারীর কেউই
মধ্যপ্রাচ্যের দেশ কাতারে প্রথমবারের মতো আইনসভার (শূরা কাউন্সিল) নির্বাচন হয়েছে। স্থানীয় সময় শনিবার সকাল থেকে বিকাল পর্যন্ত ভোট হয়েছে। এই নির্বাচনে ২৬ জন নারী প্রার্থী অংশ নিয়েছেন। কিন্তু তাদের কাউকেই বেছে নেননি ভোটাররা। অর্থাৎ প্রথমবারের আইনসভার নির্বাচনে একজন নারী প্রার্থীও জয়ী হতে পারেননি। ফলে এই নির্বাচন নারীদের হতাশ করেছে। বিশেষ করে যেসব নারী প্রার্থী দেশটির নারীদের হয়ে কথা বলা, তাদের অধিকার আদায় এবং অন্যান্য কাতারি নাগরিকদের জন্য কাজ করতে চান তারা এগিয়ে যেতে পারছেন না। আল-জাজিরা।


আদালতে ট্রাম্প
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতের দ্বারস্থ হয়েছেন। পাশাপাশি ক্যাপিটল হিলে দাঙ্গার পর বন্ধ করে দেওয়া তার অনলাইন ভয়েস পুনরুদ্ধারেরও আবেদন করেছেন। শুক্রবার ফ্লোরিডার একটি ফেডারেল আদালতে তিনি এই আবেদন করেন। নির্বাচনের পরাজয়ের পর এ বছরের ৬ জানুয়ারি ট্রাম্পের উত্তেজিত সমর্থকরা ক্যাপিটল হিলে হামলা চালায়। ওই ঘটনায় ৫ জন নিহত ও বহু মানুষ আহত হন। এ ঘটনায় উসকানির জন্য ট্রাম্পকে দায়ী করা হয়। পরে টুইটারসহ সামাজিক মাধ্যমগুলো তাদের প্লাটফর্ম থেকে ডোনাল্ড ট্রাম্পকে বয়কট করে। এনডিটিভি।


সুইসাইড স্কোয়াড
আফগান সীমান্তে সুইসাইড স্কোয়াড মোতায়েন করতে যাচ্ছে তালেবান। এরই মধ্যে ওই সুইসাইড স্কোয়াড গঠন করা হয়েছে বলে আফগানিস্তানের স্থানীয় একটি সংবাদ সংস্থা শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে। বাদাখশান প্রদেশে ডেপুটি গভর্নর মোল্লা নিসার আহমেদ আহমেদি গণমাধ্যমকে সুইসাইড স্কোয়াড গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন। তাজিকিস্তান ও চীনের সীমান্তবর্তী বাদাখশান প্রদেশে এই সুইসাইড স্কোয়াড মোতায়েন করা হবে জানা গেছে। মোল্লা নিসার জানান, ওই সুইসাইড স্কোয়াডের নাম দেওয়া হয়েছে লস্কর-ই-মনসুরী। রেমোনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ