Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুবাই এক্সপোর নির্মাণাধীন ভবন ধসে ৩ শ্রমিকের মৃত্যু, মেলা বর্জনের হুমকি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ৭:২৫ পিএম


সংযুক্ত আরব আমিরাতে ‘দুবাই এক্সপো-২০২০’-এর অবকাঠামোর নির্মাণকাজের সময় ভবন ধসে তিন শ্রমিকের মৃত্যু হয়েছে। এসময় গুরুতর আহত হয়েছেন আরও ৭২ জন। শনিবার মেলা আয়োজক কর্তৃপক্ষ বিবৃতিতে এসব তথ্য জানায়। খবর রয়টার্সের।
এদিকে ইউরোপীয় পার্লামেন্ট সংযুক্ত আরব আমিরাতে অভিবাসী শ্রমিকদের প্রতি অমানবিক আচরণ করা হয় বলে অভিযোগ তুলেছে। ইউরোপীয় পার্লামেন্ট ছয় মাসব্যাপী এ মেলা বর্জনের হুমকি দেওয়ার পর দেশটির সরকারের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।
মেলা আয়োজক কর্তৃপক্ষ আরও জানায়, মেলা আয়োজনে অবকাঠামোসহ অন্যান্য কাজের জন্য ২৪ কোটি ৭০ লাখ কর্মঘণ্টা লেগেছে এবং এই সময় যেসব দুর্ঘটনা ঘটেছে, সংখ্যার বিচারে তা যুক্তরাজ্যের চেয়ে কম।
বিবৃতিতে আরও দাবি করা হয়, মেলা আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সবার সুরক্ষা, নিরাপত্তা, সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে আমরা বিশ্বমানের নীতি, পদক্ষেপ ও কর্মপরিবেশ প্রতিষ্ঠা করা হয়েছে।
এ মেলা হওয়ার কথা ছিল ২০২০ সালে। কিন্তু করোনা মহামারির কারণে তা পিছিয়ে যায়। দুবাইয়ের অদূরে বিশাল এ নির্মাণযজ্ঞে কাজ করছেন বিভিন্ন দেশের দুই লাখের বেশি শ্রমিক। শত শত প্যাভিলিয়ন ও অন্যান্য অবকাঠামো মিলিয়ে যে জায়গা নিয়ে এ মেলার আয়োজন করা হয়েছে, তার আয়তন ইউরোপের দেশ মোনাকোর চেয়ে দ্বিগুণ। সূত্র : রয়টার্স

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ