Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আমার মা মারা গেছেন দুই বছর হলো, মায়ের সম্পত্তি মা মারা যাওয়ার আগে আমাদের মাঝে ভাগ করে দিয়ে যায় নি। এখন খালাদের বললে চুপ করে থাকে। এই নিয়ে কোনো আলাপ করতে চায় না। তারা সবাই খুবই নামাজি। কিন্তু আমাদের হক দিতে চায়না মনে হচ্ছে। আমি দাবি ছাড়বো না। তারা যে অন্যায় করছে, এই বিষয়ে ইসলাম কি বলে?

সুমন
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ৭:০৫ পিএম

উত্তর : আগে আপনার মা সম্পত্তি বুঝে নিয়ে আলাদা করে ফেললে ভালো হতো। ইচ্ছা করলে আপনাদেরকেও দিয়ে যেতে পারতেন। তাহলে আপনারাই এখন বণ্টন করে নিতেন। যেহেতু এখনও খালাদের সম্পত্তির সাথে রয়ে গেছে, তাই আপনারা আলাদা করে পাওয়া একটু কঠিন। তারা নামাজি হলেও বান্দার হকের ব্যাপারে সচেতন নয় বলে মনে হয়। যদি তারা সম্পত্তি দিতে না চায় বা শেষ পর্যন্ত না দেয়, তাহলে তারা কঠিন গুনাহগার হবে। আপনারা অন্তর থেকে মাফ না করলে পরের হক মেরে দেওয়ার এই গুনাহ আল্লাহও মাফ করবেন না। এতে বান্দার নামাজ বন্দেগীও কবুল হয় না। আপনারা ১০ জনের সাহায্যে অথবা আদালতের সাহায্যে এই সম্পত্তি উদ্ধার করে নিয়ে গেলে তারা গুনাহমুক্ত হবে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ