Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফ্রান্সে বহুসংখ্যক মসজিদ বন্ধ করে দিয়েছে সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ৬:৩১ পিএম

২০২০ সালের নভেম্বর থেকে এ পর্যন্ত ৮৯টি মসজিদ পরিদর্শন শেষে এর এক-তৃতীয়াংশ বন্ধ করে দিয়েছে ফ্রান্স। বিষয়টি গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন।
এই ব্যাপারে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড লে ফিগারো নামে একটি গণমাধ্যমকে বলেন, ‘বিচ্ছিন্নতাবাদবিরোধী আইন’ প্রণয়নের আগে ‘উগ্রবাদকে’ প্রশ্রয় দেওয়ার অভিযোগে ৬৫০টি স্থান বন্ধ করে দেওয়া হয়। সে সময় ফ্রান্স পুলিশ প্রায় ২৪ হাজার স্থান পরিদর্শন করে।
তিনি আরো বলেন, উগ্রবাদসংক্রান্ত অভিযোগের ভিত্তিতে ২০২০ সালের নভেম্বর থেকে ৮৯টি মসজিদ পরিদর্শ করে ফ্রান্সের পুলিশ। এসবের এক-তৃতীয়াংশ মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়া আরও ছয়টি মসজিদ বন্ধ করে দেওয়ার পদক্ষেপ নেওয়া হবে।
স্থানীয় কর্তৃপক্ষের অনুমতি থাকার পরও স্ট্রাসবার্গে ‘আইয়ুব সুলতান’ নামে নির্মীয়মাণ নতুন একটি মসজিদ নির্মাণের বিষয়ে নিজেদের বিরোধিতার কথা জানান জেরাল্ড।
‘রাজনৈতিক ইসলাম’ মতবাদকে প্রশ্রয় দেওয়ার অভিযোগে পাঁচটি মুসলিম সংস্থা নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া অক্টোবর মাসেই আরও চারটি নিষিদ্ধ করা হবে।
২০৫টি সংস্থার ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত এবং দুই ইমামকে বহিষ্কার করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিচ্ছিন্নতাবাদবিরোধী আইন তাদের আরও বেশি কিছু করার অনুমতি দেয়। সূত্র: আনাদোলু এজেন্সি



 

Show all comments
  • jack ali ৩ অক্টোবর, ২০২১, ৮:৩৮ পিএম says : 0
    May Allah destroy Islamophobic French government and also those who hate Muslim. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ