Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্রু’দের হাইহিল ও টাইট পোশাক বাতিল করছে ইউক্রেনের এয়ারলাইন্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ৫:০৫ পিএম

ইউক্রেনের স্কাইআপ এয়ারলাইন্স আগামী মাস থেকে বিমানবালাদের পুরোনো আঁটসাঁট ইউনিফর্ম বাতিল করে অনেক বেশি আরামদায়ক ইউনিফর্ম প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে। যদিও ইউরোপে এমন পদক্ষেপ এই প্রথম নয়, তবে অনেক ইউক্রেনীয় মনে করেন, এর মাধ্যমে পুরনো ঐতিহ্য ভেঙে ফেলার চেষ্টা করা হচ্ছে।

কোম্পানির ড্রেস কোডে বিপ্লব ঘটায় খুশি বিমানবালারা। তাদের জন্য এই সিদ্ধান্ত স্বস্তির সুবাতাস বয়ে এসেছে। সাধারণত বিশ্বের অধিকাংশ এয়ারলাইন্সে নারী কেবিন ক্রু’দের হাইহিল জুতা, টাইট ব্লাউজ এবং পেন্সিল স্কার্টসহ আকর্ষণীয় পোশাক পরিধান করতে হয়। কিন্তু এতে করে নানান সমস্যার সম্মুখীন হন নারীরা। বিশেষ করে দীর্ঘ যাত্রার ক্ষেত্রে হাইহিল জুতা পরে থাকা কষ্টকর। সেটি বিবেচনা করে পোশাকে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে স্কাইআপ এয়ারলাইন্স।

স্কাইআপ এয়ারলাইন্সের ২৭ বছর বয়সী ফ্লাইট অ্যাটেনডেন্ট দারিয়া সোলোমেনায়া বলেন, ‘বিমানে কিয়েভ থেকে জাঞ্জিবার যেতে এবং ফিরে আসতে ১২ ঘন্টা সময় লাগে। এই পুরোটা সময় যদি বিমানবালাদের হাইহিল পড়ে দাঁড়িয়ে থাকতে হয়, তাহলে এরপরে তাদের জন্য হাঁটাটাই কঠিন।’ তিনি বলেন, ‘এর মধ্যে আবার চার ঘণ্টা নিরাপত্তা পরীক্ষা ও পরিষ্কার কার্যক্রম করতে হয়।’

স্কাইআপ এয়ারলাইন্স তাদের ক্রু’দের নিয়ে একটি সমীক্ষা চালায়। দেখতে পায় যে, নারী কর্মীরা হাইহিল জুতা, টাইট ব্লাউজ এবং পেন্সিল স্কার্ট পরিধান করা নিয়ে বিরক্ত। দারিয়া সোলোমেনায়া অভিযোগ করে বলেন, ‘আমার অনেক সহকর্মী পডোলজিস্টের স্থায়ী ক্লায়েন্ট। হাইহিলের কারণে তাদের পায়ের আঙুল এবং নখ প্রতিনিয়ত ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়া ভ্যারিকোজ এবং মাকড়সা শিরা রোগেও ভুগছে।’

স্কাইআপ ইউরোপের অন্যতম বড় এবং সবচেয়ে কম খরচে সেবা দেয়া এয়ারলাইন্স সংস্থাগুলোর মধ্যে একটি। আগামী মাস তাদের নতুন সিদ্ধান্ত কার্যকর হবে। ফলে তখন থেকে তাদের বিমানবালাদের আর হাইহিল জুতা কিংবা টাইট ব্লাউজ এবং পেন্সিল স্কার্ট পরিধান করতে হবে না। বদলে তারা আরামদায়ক পোশাক পরতে পারবেন। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ