Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দীর্ঘ ১৮ মাস পর চালু হলো কুয়েতের শিক্ষাপ্রতিষ্ঠান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ২:৫৪ পিএম

করোনা মহামারির কারণে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর আজ রোববার (৩ অক্টোবর) থেকে কুয়েতে চালু হয়েছে সরকারি ও বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলেও মানতে হবে সব ধরনের স্বাস্থ্যবিধি। এর মধ্যে রয়েছে- সংশ্লিষ্টদের মাস্ক ব্যবহার নিশ্চিত করা, শরীরের তাপমাত্রা মাপা, শ্রেণীকক্ষে এবং বাসে যাতায়াতের সময় সামাজিক দূরত্ব মেনে চলা।
এছাড়া সংশ্লিষ্ট সবাই মাস্ক ব্যবহার, শরীরের তাপমাত্রা পরীক্ষা ও শ্রেণিকক্ষে এবং বাসে যাতায়াতে সামাজিক দূরত্ব নিশ্চিতসহ সরকারি সব স্বাস্থ্যবিধি মেনে চলছেন।
ছাত্রছাত্রীদের দুই ভাগে বিভক্ত করে সপ্তাহে তিন দিন করে শিক্ষা কার্যক্রম চলবে। এর আগে গত ২৬ সেপ্টেম্বর থেকে ভারত, পাকিস্তান ও আমেরিকান স্কুলসহ বিভিন্ন দেশের প্রাইভেট স্কুলে শিক্ষা কার্যক্রম শুরু হয়।
গত বছর অনলাইনে শিক্ষা কার্যক্রম চললেও এবার সব ধরনের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি পাঠদান শুরু হয়েছে।
কুয়েত ইন্ডিয়ান সেন্ট্রাল স্কুলে শিক্ষিক নাসিমা সরকার বলেন, কুয়েত শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতিক্রমে আবার চালু হলো শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। অচিরেই শিক্ষার্থীরা স্বাভাবিক জীবনে ফিরে আসবে এবং পড়ালেখায় মনোনিবেশ করবে— এমনটিই প্রত্যাশা বাংলাদেশি শিক্ষিকার।
এর আগে গত ২৬ সেপ্টেম্বর থেকে ভারত, পাকিস্তান, আমেরিকান স্কুলসহ বিভিন্ন দেশের প্রাইভেট স্কুলে শিক্ষা কার্যক্রম শুরু হয়। দীর্ঘদিন পর শিক্ষাপ্রতিষ্ঠান চালু হওয়ায় খুশি বাংলাদেশি প্রবাসী ছাত্রছাত্রী ও অভিভাবকরা। কুয়েত ইন্ডিয়ান সেন্ট্রাল স্কুলের শিক্ষিকা নাসিমা সরকার বলেন, মন্ত্রণালয়ের অনুমতি ক্রমে আবার শুরু হলো শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। অচিরে শিক্ষার্থীরা স্বাভাবিক জীবনে ফিরে আসবে এবং পড়ালেখায় মনোনিবেশ করবে এমনটাই প্রত্যাশা এই বাংলাদেশি শিক্ষিকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ