Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিমুলিয়া-বাংলাবাজার রুটে ফেরি চলাচল শুরু কাল

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার প্রবেশ পথ মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌ-রুটে দেড় মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর গুরুত্বপূর্ণ এ রুটে আবার ফেরি চলাচল শুরু হচ্ছে আগামীকাল সোমবার থেকে। এদিন সকালে এ নৌপথে পরীক্ষামূলক (ট্রায়াল) ফেরি ছাড়ার কথা জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসি)। দীর্ঘ ৪৮ দিন বন্ধের পর থেকে ফেরি চলাচল পরীক্ষাম‚লকভাবে চালু হবে।
বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের উপ-মহাব্যবস্থাপক (এজিএম) শফিকুল ইসলাম ইনকিলাবকে তথ্য নিশ্চিত করে বলেন, সোম-মঙ্গলবারের মধ্য পরীক্ষাম‚লক (ট্রায়াল) ফেরি ছাড়ার কথা রয়েছে।
বিআইডব্লিউটিএ শিমুলিয়া ঘাটের সহকারী পরিচালক (বন্দর ও নৌ নিরাপত্তা ব্যবস্থাপনা বিভাগ) মো. শাহাদাত হোসেন বলেন, পদ্মায় স্রোত ও পানির উচ্চতা অনেকটা কমে এসেছে। এখানে আপাতত ডাম্ব ও রো রো ফেরি চলবে না। শুধু কেটাইপের ফেরি চলবে। যদি সফলভাবে ট্রায়াল সম্পন্ন হয়, তাহলে সোমবার থেকেই বাণিজ্যিকভাবে ফেরি চলাচল শুরু হবে। শরীয়তপুরের মাঝিকান্দিঘাট চালুর বিষয় জানতে চাইলে শাহাদাত হোসেন আরো জানান, মাঝিকান্দি থেকে শিমুলিয়া নৌপথে ডুবোচরের নানা সমস্যা আছে। ওখানে ড্রেজিং করলেও ফেরিঘাট প্রস্তুত করা যাচ্ছে না। মাঝিকান্দি ফেরিঘাটের সংযোগ সড়ক ১৬ ফুটের, কোনোটা আবার ১২ ফুটের। এটা একমুখী সড়ক।
এ সড়ক দিয়ে কীভাবে গাড়ির আসা-যাওয়া সম্ভব। এ পথে ফেরি চালু করলে জনদুর্ভোগ আরো বাড়বে। তাই মাঝিকান্দিতে আপাতত ফেরি চালুর সম্ভাবনা নেই।
এর আগে ২৪ দিনের ব্যবধানে পদ্মা সেতুর তিনটি পিলারে চারবার ফেরির ধাক্কা লাগে। পদ্মা নদীর প্রবল স্রোতে দুর্ঘটনা এড়ানোর কথা বলে গত ১৮ আগস্ট অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ ঘোষণা করেন বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।
এই নৌপথে ফেরি পুরোপুরি বন্ধ থাকায় দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া হয়ে রাজধানী ঢাকায় যেতে হচ্ছে। এতে দ্বিগুণের বেশি সময় ব্যয় হচ্ছে। একই সঙ্গে ফেরি পারাপারে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।
বর্তমানে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে যাত্রী পারাপারে একমাত্র ভরসা লঞ্চ। উত্তাল পদ্মায় অতিরিক্ত যাত্রী বোঝাই ছোট লঞ্চে ঝুঁকি নিয়ে নদী পাড়ি দিতে হচ্ছে। তাও সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলাচল করছে। নৌরুটে রাতের অন্ধকারে দুর্ঘটনা এড়াতে রাতের বেলায় লঞ্চ চলাচল পুরোপুরি বন্ধ রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিমুলিয়া-বাংলাবাজার রুট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ