Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজনৈতিক ঐক্যমত ছাড়া সার্চ কমিটি গঠন তামাশা: ববি হাজ্জাজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২১, ৫:৪৩ পিএম | আপডেট : ৬:০৮ পিএম, ২ অক্টোবর, ২০২১

আজ ১লা অক্টোবর, ২০২১ইং রোজঃ শুক্রবার জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম (নিবন্ধন নং- ০৪৩) এর চেয়ারম্যান ববি হাজ্জাজ নতুন নির্বাচন কমিশন গঠন বিষয়ে গণমাধ্যমে বিবৃতি পাঠিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, "প্রধানমন্ত্রী দেশে ফেরার পরই নতুন নির্বাচন কমিশন গঠন বিষয়ক সার্চ কমিটি গঠন করা হবে বলে বিভিন্ন সূত্রে আমরা জানতে পেরেছি৷ মন্ত্রিপরিষদ সচিব বা সরকারি আমলাদের সমন্বয়ে গঠিত হতে যাওয়া এই সার্চ কমিটি ইসি গঠনে মূলত সরকারের ইচ্ছারই প্রতিফলন ঘটাবে৷ আমরা সুস্পষ্টভাবে মনে করি, নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সুপারিশ এবং ঐক্যমত ছাড়া আজ্ঞাবাহী সার্চ কমিটি জনগণের প্রত্যাশার প্রতিফলন ঘটাতে পারবে না। মহামান্য রাষ্ট্রপতির সাথে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর আলোচনার পর প্রণীত সংক্ষিপ্ত তালিকা যাচাই-বাছাই করার জন্যই শুধুমাত্র সার্চ কমিটি গঠন করা যেতে পারে৷ একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন ছাড়াও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রয়োজন নির্বাচনী আইন সংষ্কার এবং ইসির সক্ষমতা এবং সদিচ্ছা বৃদ্ধি। নির্বাচনকালীন দলীয় সরকারের অধীনে এখন পর্যন্ত নিরপেক্ষ এবং বিতর্কমুক্ত কোন নির্বাচনের নজির আমাদের কাছে নেই৷ রাজনৈতিক দলগুলোর ঐক্যমত ছাড়া ইসি পুনর্গঠনে সার্চ কমিটি গঠন হবে একপ্রকার তামাশা। দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের অন্যতম পূর্বশর্ত হলো শক্তিশালী এবং বিতর্কমুক্ত নির্বাচন কমিশন। জনগণ আরেকটি হুদা কমিশনের মত মেরুদণ্ডহীন ইসি দেখতে চায় না। গণতান্ত্রিক এবং নির্বাচনী ব্যবস্থার প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনতে ইসি পুনর্গঠনে রাজনৈতিক ঐক্যমত প্রতিষ্ঠা করতে সরকারকে উদ্যোগী হতে আমরা আহবান জানাচ্ছি।"



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ