Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১২:০৬ এএম

মৃত বেড়ে ১১৬
দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরের কারাগারে ভয়াবহ দাঙ্গায় নিহতের সংখ্যা বেড়ে ১১৬ জনে দাঁড়িয়েছে। স্থানীয় সময় বুধবার দেশটির প্রেসিডেন্ট গুইলারমো লাসসো এই তথ্য জানান। মঙ্গলবার ইকুয়েডরের গুয়ায়েস প্রদেশের পেনিটেন্সিয়ারিয়া ডেল লিটোরাল এলাকার কারাগারে বন্দিদের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রæপের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত ১১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৮০ জন বন্দি। এ নিয়ে এ বছর ইকুয়েডেরের কারাগারে তৃতীয় দাঙ্গার ঘটনা ঘটল। রয়টার্স।


অস্ট্রেলিয়ার স্বীকার
বিকল্পধারার সংবাদমাধ্যম উইকিলিকসের সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে নিয়ে স¤প্রতি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা করার কথা স্বীকার করেছে অস্ট্রেলিয়া। বুধবার অস্ট্রেলীয় সরকার জানায়, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কাছে তারা স্বচ্ছ ও মানবিক বিচার প্রক্রিয়ার প্রত্যাশার কথা জানিয়েছে। এমন সময় এই আলোচনার কথা সামনে এলো, যখন সিআইএ অ্যাসাঞ্জকে হত্যার ছক কষেছিল বলে খবর প্রকাশিত হয়েছে মার্কিন সংবাদমাধ্যমে। ২০১২ সালের জুন থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। এবিসি।


বেতন কর্তন
২০২০ সালে ভারতের রাজধানী নয়াদিল্লিতে একটি সহিংসতার মামলায় আদালতে হাজির হতে ব্যর্থ হওয়ায় এক পুলিশ কর্মকর্তার বেতন কাটার নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত। একই সাথে তার বিরুদ্ধে বিভাগীর জিজ্ঞাসাবাদের আদেশ দিয়েছেন আদালতটির বিচারক। খবরে বলা হয়েছে, বারবার আদেশ দেওয়ার পরেও তিনি আদালতে হাজির হননি। এমনকি ওই কর্মকর্তা মামলা মুলতবিও করতে চেয়েছেন। সিটি পুলিশ কমিশনারকে ওই কর্মকর্তার বেতন থেকে ৫০ হাজার রুপি কেটে নেওয়ার আদেশ দিয়েছেন আদালত। লাইভ ল।


আরও ১শ’
ইয়েমেনের মারিব শহরে সরকার সমর্থক সেনাদের সাথে হুতি বিদ্রোহীদের সংঘর্ষে ৪৮ ঘণ্টায় ১০০ জন নিহত হয়েছেন। বুধবার সামরিক ও মেডিকেল সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা। সউদী নেতৃত্বাধীন জোট ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের লক্ষ্য করে বেশ কয়েকটি বিমান হামলা চালিয়েছে। স¤প্রতি জোটটি সরকারের শেষ উত্তরাঞ্চলীয় দুর্গ মারিবের ওপর হামলা বাড়িয়েছে। সামরিক সূত্র জানিয়েছে, হামলায় গত দুই দিনে ৬৮ জন হুতি বিদ্রোহী ও ৩২ জন সমর্থক নিহত হয়েছে। এএফপি।


তুলেই দিলো কাতার
করোনাভাইরাস সংক্রমণের হার একেবারে কমে আসায় মহামারিসম্পর্কিত বিধিনিষেধ আরও শিথিল করেছে কাতার। নতুন যে ঘোষণা এসেছে তাতে মধ্যপ্রাচ্যের দেশটিতে করোনাবিষয়ক কড়াকড়ি প্রায় থাকছে না বললেই চলে। এমনকি, বেশিরভাগ জায়গায় মাস্ক ছাড়া চলাচলেরও অনুমতি দেওয়া হয়েছে। বুধবার কাতারের মন্ত্রিসভা ঘোষণা দিয়েছে, আগামী ৩ অক্টোবর থেকে কয়েকটি ক্ষেত্র ছাড়া বাইরের কাজকর্মে মাস্ক পরার বাধ্যবাধকতা থাকছে না। শুধু উন্মুক্ত জনসমাবেশ, বাজার, প্রদর্শনী, মসজিদ, স্কুল, বিশ্ববিদ্যালয় ও হাসপাতালগুলোতে মাস্ক পরতে হবে। আল-জাজিরা।


সংক্রমণের রেকর্ড
দুই মাস লকডাউনে থাকার পরেও দৈনিক করোনা রোগী শনাক্তে নতুন রেকর্ড গড়েছে মেলবোর্ন। বৃহস্পতিবার প্রকাশিত তথ্য অনুসারে, অস্ট্রেলীয় শহরটিতে দৈনিক সংক্রমণের হার বেড়েছে প্রায় ৫০ শতাংশ। এর জন্য বিধিনিষেধ উপেক্ষা করে স্থানীয়দের ‘হোম পার্টি’ আয়োজনকে দায়ী করেছে কর্তৃপক্ষ। খবর অনুসারে, বুধবার দেশটির ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে নতুন করে ১ হাজার ৪৩৮ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন, যা এযাবৎকালের সর্বোচ্চ। একই সময় মারা গেছেন অন্তত পাঁচজন। নতুন রোগীদের মধ্যে এক-চতুর্থাংশই শনাক্ত হয়েছেন পূর্ব ও দক্ষিণপূর্ব মেলবোর্নে। রয়টার্স।


ভিসায় কাটছাঁট
উত্তর আফ্রিকার তিন দেশ- আলজেরিয়া, মরক্কো ও তিউনিসিয়ার জন্য বরাদ্দ ভিসার সংখ্যা ব্যাপক হারে কমানোর ঘোষণা দিয়েছে ফ্রান্স। এ খবর শোনার পরপরই ফরাসি রাষ্ট্রদূতকে তলব করেছে আলজেরিয়া। বুধবার এক বিবৃতিতে আলজেরীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফরাসি সরকারের একতরফা সিদ্ধান্তের আনুষ্ঠানিক প্রতিবাদ জানাতে রাষ্ট্রদূত ফ্রাঙ্কয়েস গৌয়েতকে ডাকা হয়েছিল। বিবৃতিতে আরও বলা হয়েছে, আলজেরীয় কর্তৃপক্ষের সাথে পূর্ব-আলোচনা ছাড়াই এমন সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স। এর কারণ ও পটভ‚মি জানতে চায় আলজেরিয়া। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ