Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

আবহাওয়ায় বিনিয়োগ
আবহাওয়া পরিবর্তন মোকাবেলায় ৩৫০ কোটি ডলার বিনিয়োগ করবেন মার্কিন ধনকুবের ও অ্যাপলের প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভস জবসের স্ত্রী লরেন পাওয়েল জবস। আগামী ১০ বছরে এ অর্থ বিনিয়োগ করা হবে বলে জানিয়েছে তার সংস্থা এমারসন কালেকটিভ। সংস্থাটির এক মুখপাত্র জানান, ওয়েভারলি স্ট্রিট ফাউন্ডেশনকে এ অর্থ দেয়া হবে। ২০১৬ সালে লরেন পাওয়েল জবস এ সংস্থা গড়ে তোলেন, যার লক্ষ্য হলো আবহাওয়া পরিবর্তনের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করা। পাশাপাশি ক্ষতিগ্রস্ত মানুষের আবাসন, পরিবহন, খাদ্যনিরাপত্তা ও স্বাস্থ্যসংক্রান্ত সমস্যাগুলোর ওপর জোর দেয়া। রয়টার্স।


৬শ’ কর্মী ছাঁটাই
করোনাভাইরাস প্রতিরোধে টিকা না নেওয়ায় প্রায় ৬০০ জন কর্মীকে বরখাস্ত করছে মার্কিন বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স। প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে বলে বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম । বিবৃতির সাথে যুক্ত থাকা একটি মেমোর বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে মার্কিন ওই বিমান সংস্থায় কর্মরত মোট কর্মীর তুলনায় ছাটাই হতে যাওয়া কর্মীদের সংখ্যা এক শতাংশেরও কম। মঙ্গলবার দেওয়া ওই বিবৃতিতে ইউনাইটেড এয়ারলাইন্স জানায়, ‘আমরা নিশ্চিত করছি যে, করোনাভাইরাস প্রতিরোধে টিকা নেওয়ার ব্যাপারে আমাদের যে প্রতিষ্ঠানিক বাধ্যবাধকতা রয়েছে, সেটি মানতে রাজি নন আমাদের ৫৯৩ জন কর্মী। স্পুটনিক।

 

বন্ধ করল সিএনএন
কয়েকদিন আগে অস্ট্রেলিয়ার আদালত সিদ্ধান্ত দিয়েছে যে, যেকোনো কন্টেন্টের নিচে মানহানিকর কোনো মন্তব্যের দায় প্রকাশককে নিতে হবে। এর পরিপ্রেক্ষিতে সিএনএন ফেসবুকের কাছে অনুরোধ জানিয়েছিল, অস্ট্রেলিয়াতে যেন কমেন্ট সেকশন বন্ধ করা হয়। তবে ফেসবুক এতে রাজি না হওয়ায় শেষ পর্যন্ত অস্ট্রেলিয়াতে ফেসবুক পেজে পোস্ট করা বন্ধ করল সিএনএন। অস্ট্রেলিয়ার হাইকোর্ট থেকে ওই নির্দেশনার আসার পর প্রথম কোনো সংবাদমাধ্যম হিসেবে সিএনএন অস্ট্রেলিয়াতে ফেসবুকে নিষ্ক্রিয় হলো। রয়টার্স।


যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি
তালেবান সরকার মার্কিন যুক্তরাষ্ট্রকে আফগান আকাশসীমায় বারবার ড্রোন টহল দেওয়া বন্ধ করার হুঁশিয়ারি জানিয়েছে। ইসলামিক আমিরাতের কর্মকর্তারা বলছেন, মার্কিন ড্রোন আফগানিস্তানের পবিত্র আকাশসীমা লংঘন করছে এবং এ ধরনের লংঘন সংশোধন ও প্রতিরোধ করতে হবে। এ নিয়ে তালেবানের সাথে আলোচনায় বসতে আমেরিকাসহ আন্তর্জাতিক সমাজের প্রতি আহŸান জানিয়েছে তালেবান। তারা নিজেদের আফগানিস্তান ভ‚খÐের একমাত্র বৈধ কর্তৃপক্ষ বলেও দাবি করেছে। আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের তথ্য ও সংস্কৃতিবিষয়ক উপমন্ত্রী এবং তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এ আহŸান জানিয়েছেন। জেরুজালেম পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ