Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চলতি বছর জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাস পরিস্থিতির কারণে চলতি বছরের এসএসসি-দাখিল পরীক্ষা ফেব্রæয়ারির পরিবর্তে নভেম্বরে এবং এইচএসসি-আলিম পরীক্ষা ডিসেম্বরে অনুষ্ঠিত হবে। তবে অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসি পরীক্ষা এবছর নেয়া হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপণ অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের একথা জানান।

মন্ত্রী বলেন, এখন এসএসসি-এইচএসসি একদম সামনে। আমাদের সব প্রস্তুতি আছে। কিন্ত আমাদের মনে হয় না জেএসসি নেওয়ার মতো খুব একটা সুযোগ থাকছে। অন্যান্য শ্রেণীর মতো অষ্টম ও পঞ্চম শ্রেণীতে ক্লাস শেষে মূল্যায়ন হবে বলে জানান তিনি। ক্লাস সমাপনী সেটা তো আমাদের হতেই পারে। সেটা সব শ্রেণীর মতোই অষ্টম শ্রেণীতে হবে, পঞ্চম শ্রেণীতেও হবে। কিন্তু সেটা পিইসি-জেএসসি সেরকম করে হবে না। সকল শ্রেণীতে সমাপনী ও মূলায়ন, সেটি হচ্ছে এবং হবে। এবার পিইসি পরীক্ষা হবে কি না- জানতে চাইলে দীপু মনি বলেন, সেটা তো প্রাথমিকের মন্ত্রী বলবেন। তবে সেটাও সম্ভবত হচ্ছে না।

স্কুল-কলেজে শিক্ষার্থী কমে আসার বিষয়ে তিনি বলেন, আমাদের কিছুটা শিক্ষার্থী কমার একটা কারণ আছে, সেটা হল যারা এবারের পরীক্ষার্থী, তারাই কিন্তু এসএসসি-এইচএসসি তারাই কিন্তু প্রতিদিন ক্লাস করে আসছিল। এখন তাদের সংখ্যা কিন্তু কমাগত কমে আসছে। তারা তাদের সিলেবাসটা কমপ্লিট করে ফেলেছে নানাভাবে। অনলাইনে, টেলিভিশনে, কেউ আবার নিজেরা করেছে, অ্যাসাইনমেন্টের মাধ্যমে করেছে। সেকারণে এখন এই প্রথম তিন সপ্তাহ আসার পরে এখন তারা একটু কম আসছে। এটা খুব স্বাভাবিক। সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু অপপ্রচারের কারণে অনেক অভিভাবক ভয়ে তাদের সন্তানদের স্কুলে পাঠাচ্ছেন না বলে জানান তিনি। করোনাভাইরাস মহামারীর কারণে গত বছরের মার্চ মাস থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। দেড় বছর পরে গত ১২ সেপ্টেম্বর স্কুল-কলেজ খুলে দিয়েছে সরকার। আগামী ১৪ নভেম্বর এসএসসি এবং ২ নভেম্বর এইচএসসি পরীক্ষা শুরুর কথা রয়েছে। স্কুল-কলেজ খুলে দেয়ার তিন সপ্তাহের অবস্থা দেখে বিচার-বিশ্লেষণ করে শিগগিরই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে বলে জানান দীপু মনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেডিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ