Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

সুইডেনে বিস্ফোরণ
সুইডেনের গোথেনবার্গ শহরে বিস্ফোরণে একটি আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার পর আহত প্রায় ২৫ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে বলে বার্তা সংস্থা টিটির প্রতিবেদনের বরাতে জানিয়েছে। সুইডেনের পুলিশ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ঘটনাস্থল থেকে লোকজনকে সরিয়ে নিতে কাজ করছে তারা। রয়টার্স।


প্রকাশ নিষিদ্ধ!
কর্মক্ষেত্রে মহিলাদের যৌন নির্যাতনের মামলায় সংশ্লিষ্ট সব পক্ষের পরিচয় যাতে গোপন থাকে, তার জন্য ভারতের মুম্বাই হাইকোর্ট একটি নির্দেশাবলি প্রকাশ করেছে। অভিযোগের শুরু থেকে পুরো বিচার প্রক্রিয়া, এমনকি সংবাদমাধ্যমের ভ‚মিকাও স্পষ্টভাবে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। মুম্বাই হাইকোর্টের বিচারপতি গৌতম পটেলের বেঞ্চ এই নির্দেশাবলি জারি করেছে।প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে এই ধরনের মামলার ক্ষেত্রে এই প্রথম এমন কঠোর নিয়ম বেঁধে দিল আদালত। এখন থেকে এই গাইডলাইন্সের কোনও নিয়ম ভাঙলে তা আদালত অবমাননা হিসেবে গণ্য হবে। এবিপি।

কুকুরের সার্ফিং
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় হয়ে গেল ব্যতিক্রমী এক সার্ফিং প্রতিযোগিতা। ব্যতিক্রমী বলা হচ্ছে কারণ, এতে মানুষ নয় সার্ফার হিসেবে অংশ নিয়েছে একদল কুকুর। আর কুকুরের এই সার্ফিং প্রতিযোগিতাকে ঘিরে দিনভর রাজ্যের হান্টিংটন সমুদ্র সৈকতে ছিল ব্যাপক আয়োজন। ক্যালিফোর্নিয়ার হান্টিংটন সমুদ্র সৈকতের এই পয়েন্টটিকে বলা হয় ডগ বিচ। কুকুরদের সার্ফিংয়ের জন্য নির্ধারিত বিশেষ স্থান এটি। আর এখানেই মহাসমারোহে চলছে কুকুরদের সার্ফিং প্রতিযোগিতা ১২তম সার্ফ ডগ কম্পিটিশন ২০২১। রয়টার্স।

গর্ভপাত নিষিদ্ধ
জন্মের হার কমে যাওয়া নিয়ে উদ্বেগের মধ্যে থাকা পরিবারগুলোকে আরও বেশি শিশু জন্ম দিতে উৎসাহিত করার লক্ষ্যে স্বাস্থ্যগত কারণ ব্যতীত গর্ভপাত নিষিদ্ধ করেছে চীন। চীনের মন্ত্রিসভার বিবৃতির বরাত দিয়ে জানায়, গর্ভপাত নারীস্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং এটি নারীদের উর্বরতায় নেতিবাচক প্রভাব ফেলে- যুক্তিতে ২০১৮ সাল থেকে এ বিষয়ে কঠোর হওয়া শুরু করে চীন। চীনের সরকার যদিও বর্তমানে সন্তান ধারণ নীতিতে পরিবর্তন এনেছে, প্রতি দম্পতিকে তিনটি সন্তান নেওয়ার জন্য উৎসাহও দেওয়া হচ্ছে। আল-জাজিরা।


শিশু নির্যাতন
গত এক দশকে কারাগারে বন্দি অবস্থায় ৬০৭ শিশুকে বিভিন্নভাবে অত্যাচার ও নির্যাতনের অভিযোগ উঠেছে বাহরাইন কর্তৃপক্ষের বিরুদ্ধে। ফাঁস হওয়া বিচারিক প্রতিবেদন এবং নির্যাতনের শিকার শিশুদের সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে তদন্ত করে প্রতিবেদনটি প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, জিজ্ঞাসাবাদের সময় শিশুদের শারীরিক নির্যাতন করতো কর্তৃপক্ষ। বাবা-মা এবং আইনজীবীদের অনুপস্থিতিতেই বেশিরভাগ সময় ওই শিশুদের জিজ্ঞাসাবাদ করা হতো। দেশটির পাবলিক প্রসিকিউশন অফিস নাম প্রকাশ না করার শর্তে জানায়, বাহরাইনের কারাগারে এখনো কমপক্ষে ১৫০ শিশু বন্দি রয়েছে। আল-জাজিরা।


১২ জনের প্রাণহানি
চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলের গুইঝু প্রদেশে নদীতে যাত্রীবাহী জাহাজ ডুবে যাওয়ার ঘটনায় ১২ জনের প্রাণহানি নিশ্চিত হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন আরো তিনজন। স্থানীয় কর্তৃপক্ষ মঙ্গলবার এ কথা জানায়। স¤প্রতি লিউপানশুই নগরীর জাংকি নদীতে এ দুর্ঘটনা ঘটে। ধারণ ক্ষমতা ৪০ জন হলেও দুর্ঘটনার সময় জাহাজটি যাত্রীতে ঠাসা ছিল। দুর্ঘটনাস্থলে ২১৪ জনেরও বেশি উদ্ধারকর্মী এবং ৫০টি উদ্ধারকারী জাহাজ পাঠানো হয়েছে। এছাড়া পানির নিচে রোবট পাঠিয়েও উদ্ধার কাজ চালানো হচ্ছে। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ