Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬ আষাঢ় ১৪৩১, ১৩ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তর কোরিয়া জাপানের জলসীমায় ‘অজ্ঞাত অস্ত্র’ ছুড়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১০:৪৪ এএম

উত্তর কোরিয়া জাপানের জলসীমা লক্ষ্য করে কমপক্ষে একটি অস্ত্র নিক্ষেপ করেছে। এমনটাই বলছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। খবর বিবিসি ও আল জাজিরা।

মঙ্গলবার সকালে ছোড়া এ বস্তুকে দক্ষিণ কোরিয়া যুদ্ধাস্ত্র বলে উল্লেখ করে, অন্যদিকে জাপান বলছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

সম্প্রতি জাতিসংঘে পিয়ংইয়ং-এর দূত বলেছিলেন, বৈরি পরিস্থিতির কারণে তাদের অস্ত্র পরীক্ষার ‘ন্যায়নিষ্ঠ অধিকার’ রয়েছে। এ ছাড়া প্রতিবেশী দেশের সঙ্গে কথা বলারও আগ্রহ প্রকাশ করেন দূত। এর অল্প সময় পরই এ কাণ্ড।

দক্ষিণ কোরিয়ার জয়েন চিফস অব স্টাফ (জেসিএস) জানায়, স্থানীয় সময় সকাল ৬টা ৪০ মিনিটে পূর্ব সাগর নামে পরিচিত জাপান সাগরের দিকে অজ্ঞাত বস্তুটি ছোড়া হয়।

প্রতিরক্ষা মন্ত্রীর বরাত দিয়ে জাপানের সংবাদমাধ্যম জানায়, এটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে, যা জাতিসংঘের নিয়মানুসারে নিষিদ্ধ।

দক্ষিণ কোরিয়া বলছে, মার্কিন কর্মকর্তাদের সঙ্গে একযোগে ঘটনাটি পর্যবেক্ষণ করছে তারা।

এর আগে চলতি মাসে দুই দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। একই সময় দক্ষিণ কোরিয়াও সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। এ নিয়ে কোরীয় উপদ্বীপে সাম্প্রতিক সময়ে বেশ উত্তেজনা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ