Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

মর্যাদা-ভাত প্রত্যাখ্যান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

জাপানের রাজকন্যা মাকো রাজকীয় মর্যাদা একেবারে পরিত্যাগ করছেন। তিনি শিক্ষাজীবনে কলেজের সহপাঠীকে বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছেন। আর এ জন্য ওই মর্যাদা ছাড়ছেন। তাছাড়া রাজকীয় মর্যাদা ছেড়ে দেওয়ার কারনে ১০ লাখ ডলারের বেশি ভাতা পাওয়ার কথা থাকলেও তিনি তা প্রত্যাখ্যান করেছেন।
জাপানের বর্তমান সম্রাট নারিহিরোর ভাতিজি মাকো ও কেই কোমুরোর সম্পর্ক নিয়ে বেশ কয়েক বছর ধরে বিতর্ক চলছে। এ কারণে ২০১৭ সালে তারা বাগদান করলেও বিয়ে পিছিয়ে যায়। জাপানের নিয়ম অনুসারে, রাজপরিবারের কোনো নারী সাধারণ কাউকে বিয়ে করলে রাজকীয় মর্যাদা ত্যাগ করতে হয়। সঙ্গে এককালীন অর্থ দেওয়া হয়। সেই অর্থ নেবেন না বলে সিদ্ধান্ত জানান রাজকন্যা মাকো।
মূলত কোমুরোর মা ও তার সাবেক বাগদত্তের সঙ্গে আর্থিক কেলেঙ্কারি নিয়ে বিয়ে পিছিয়ে যায়। মাকু ও কোমুরো এখন বিয়ের প্রস্তুতি নিচ্ছেন। আগামী মাসেই তারা বিয়ে করবেন। কোমুরো মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আইন ফার্মে কাজ করেন। সেখানেই তারা স্থায়ীভাবে বসবাস করবেন।
যদি মাকু উপহারের টাকা না নেন, তবে যুদ্ধ-পরবর্তী জাপানে এ ধরনের ঘটনা প্রথম। মূলত রাজকীয় মর্যাদা রক্ষার জন্যই সাবেক সদস্যদের এ অর্থ দেওয়া হয়। তবে এর পরিমাণ নির্ধারিত নয়। রাজপ্রাসাদের ইকোনমি কাউন্সিল এ বিষয়ে সিদ্ধান্ত নেয়। যেখানে প্রধানমন্ত্রীসহ মোট আট সদস্য থাকেন।
এর আগে রাজ পরিবারের কোনো সদস্য ভাতা প্রত্যাখ্যান করেনি। বিষয়টি নিয়ে আইনি বিধান না থাকায় বর্তমানে আলোচনা চলছে। সূত্র : জাপান টাইমস, এক্সপ্রেস ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ