Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

বেড়েছে মোদির
গত বছরের তুলনায় চলতি বছর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পদের পরিমাণ বেড়েছে। এক বছরের ব্যবধানে তার মোট সম্পদের পরিমাণ বেড়েছে ২২ লাখ রুপি। গত বছর মোদির মোট সম্পদের পরিমাণ ছিল ২ কোটি ৮৫ লাখ রুপি। চলতি বছর তা বেড়ে হয়েছে ৩ কোটি ৭ লাখ ৬৮ হাজার ৮৮৫ রুপি। ৩১ মার্চ পর্যন্ত হিসেবে দেখা যাচ্ছে, মোদির ব্যাংক অ্যাকাউন্টে সঞ্চিত অর্থের পরিমাণ ১ লাখ ৫২ হাজার ৪৮০ রুপি। তার হাতে নগদ রয়েছে ৩৬ হাজার ৯০০ রুপি। স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার গান্ধীনর ব্রাঞ্চে ফিক্সড ডিপোজিটের সুদের হারের ফলে অর্থের পরিমাণ বেড়েছে মোদির। সেই ফিক্সড ডিপোজিটেরই পরিমাণ ১ কোটি ৮৩ লাখ রুপি। গত বছর এর পরিমাণ ছিল ১ কোটি ৬০ লাখ রুপি। হিন্দুস্তান টাইমস।

যুক্তরাষ্ট্রে নিহত ৩
যুক্তরাষ্ট্রের মন্টানায় একটি এমট্র্যাক ট্রেন দুর্ঘটনায় অন্তত তিনজন নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার ট্রেনটির অন্তত সাতটি বগি লাইনচ্যুত হয়। দুর্ঘটনায় আহতের সংখ্যা এখনো জানা যায়নি। প্রতিবেদনে বলা হয়, ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড গভীর রাতে বলেছে, তারা ঘটনাটি তদন্ত করবে। লিবার্টি কাউন্টি শেরিফের অফিসের এক কর্মকর্তা বলেন, লাইনচ্যুত হওয়ার পরপরই ভেতরে আটকে থাকা লোকজনকে ট্রেন থেকে নামিয়ে আনা হয়েছে। ঘটনার কারণ তাৎক্ষণিকভাবে স্পষ্ট হয়নি। এমট্র্যাক বলেছে, সিয়াটলগামী এম্পায়ার বিল্ডার ট্রেনে প্রায় ১৪৬ জন যাত্রী এবং ১৬ জন ক্রু ছিলেন। রয়টার্স।


আবারও বিস্ফোরণ
আফগানিস্তানের নানগারহার প্রদেশের জালালাবাদে আরও একটি বোমা হামলা হয়েছে। শনিবারের হামলায় একজন নিহতের খবর পাওয়া গেছে। কোনও গোষ্ঠীটি হামলার দায় স্বীকার না করলেও ধারণা করা হচ্ছে ইসলামিক স্টেট (আইএস)-এর স্থানীয় শাখা হামলাটি চালিয়েছে। এর আগে তালেবানের ওপর গোষ্ঠীটি হামলার কথা স্বীকার করেছে। পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদের বিস্ফোরণে একজন নিহত ও সাতজন আহত হয়েছেন। ইসলামি আমিরাত আফগানিস্তান নামে দেশ চালানো তালেবান জানিয়েছে, তারা বিস্ফোরণের ঘটনায় তদন্ত শুরু করেছে। এএফপি।

ঠিকাদারদের কাছে
নিরাপত্তা বাড়াতে রাশিয়ার বেসরকারি মিলিটারি কন্ট্রাক্টর কোম্পানিগুলোর কাছে সহায়তা চেয়েছে মালি। প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, বেসরকারি রাশিয়ার সামরিক ঠিকাদারদের মালিতে থাকার বৈধ অধিকার আছে কারণ তাদেরকে দেশের ট্রানজিশনাল সরকার আমন্ত্রণ জানিয়েছে। তিনি আরও বলেন, এটি এমন কার্যক্রম যা বৈধভাবে পরিচালিত হয়েছে। এর সাথে আমাদের (রাশিয়ান সরকারের) কোন সম্পর্ক নেই। ফ্রান্স সাহেল অঞ্চলে তার সামরিক উপস্থিতি হ্রাস করার প্রস্তুতি নিয়েছে। আল-জাজিরা।

কয়েকজন নিখোঁজ
চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে প্রবল বর্ষণে সৃষ্ট ভ‚মিধসে কাদাচাপা পড়াদের মধ্যে চারজনকে উদ্ধার করা হয়েছে। এখনো কয়েকজন নিখোঁজ রয়েছে। প্রবল বৃষ্টির কারণে তিয়ানকোয়ান কাউন্টিতে এ ভ‚মিধসের সৃষ্টি হয়। তিয়ানকোয়ানের জরুরি ব্যবস্থাপনা সদরদফতর থেকে বলা হয়েছে, উদ্ধারকৃতদের মধ্যে দুজন সামান্য আহত হয়েছেন, একজন মৃত ও অপর একজনের অবস্থা স্থিতিশীল। একটি নিমার্ণাধীন এলাকায় অস্থায়ীভাবে তৈরি করা একটি ঘর ভ‚মিধসে বিধ্বস্ত হয়। এ সময়ে ঘরে ১০ জনেরও বেশি লোক ছিল। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ