Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

মেলবোর্নে ভ‚মিকম্প
বুধবার ভোরে ভ‚মিকম্পে কেঁপে উঠল অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব ভাগে অবস্থিত মেলবোর্নে এই কম্পন অনুভ‚ত হয়। ভিক্টোরিয়ার রাজ্যের রাজধানী থেকে দূরে ম্যানসফিল্ডে এ ভ‚মিকম্প আঘাত হানে। আমেরিকার জিওলজিক্যাল সার্ভের তরফে জানানো হয়েছে, রিখটার স্কেলে এই ভ‚মিকম্পের মাত্রা ছিল ৫.৯। এই কম্পনের উৎসস্থল প্রায় ১০ কিলোমিটার গভীরে ছিল। ভ‚মিকম্পের ফলে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে মেলবোর্ন। সেখানকার চ্যাপেল স্ট্রিটের রাস্তাঘাট ভেঙে গেছে। আশেপাশের বেশ কিছু বড় বাড়ি এবং শপিংমলের দেওয়ালে ফাটল দেখা দিয়েছে। রয়টার্স।


নির্দোষ দাবি
মিয়ানমারের সামরিক সরকার ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে উস্কানির মামলা দায়ের করেছে। তার আইনজীবী বলছেন, সু চির বিরুদ্ধে আনা সর্বশেষ এই অভিযোগ প্রমাণিত হলে তাকে দশকের বেশি কারাগারে থাকতে হবে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সু চি এবং তার ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসিকে (এনএলডি) এক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের শক্তিশালী সেনাবাহিনী। এরপর ব্যাপক গণবিক্ষোভ দেখা দিলে ভিন্নমতাবলম্বীদের ধরতে নিষ্ঠুর অভিযান চালানো হয়। অভ্যুত্থানের পর থেকেই গৃহবন্দি রয়েছেন ৭৬ বছর বয়সী নোবেলজয়ী সু চি। আল-জাজিরা।


২শ’ কোটি ডোজ
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বেইজিং চলতি বছরের শেষ নাগাদ বিশ্বকে কোভিড-১৯ মোকাবেলায় মোট ২০০ কোটি ডোজ ভ্যাকসিন দেয়ার চেষ্টা করবে। মঙ্গলবার চীনের গণমাধ্যম সিনহুয়ার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে জানানো হয়, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের সাধারণ আলোচনায় ভিডিও বার্তার মাধ্যমে দেয়া এক বিবৃতিতে
চীনা প্রেসিডেন্ট এমন কথা বলেন। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ