Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে ২৩ মে: টন বাংলাদেশী ইলিশ রফতানি হয়েছে ভারতে

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ৫:০২ পিএম

বেনাপোল বন্দর দিয়ে আজ বুধবার বিকেলে ২৩ মে: টন বাংলাদেশী ইলিশ রফতানি হয়েছে ভারতে।
দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশী ৫টি ট্রাকে করে ২৩ মে: টন ইলিশ আজ বিকেল ৪টায় এসে পৌছায় বেনাপোল বন্দরে। কাস্টমস ও বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মাছের নমুনা পরীক্ষা করে রফতানির অনুমতি প্রদান করেন।

ইলিশ রফতানিকারক প্রতিষ্ঠান সাউদার্ন ফুড লি:, খুলনা- ১৩ মে: টন ও ইউনিয়ন ভেন্টার লি: ঢাকা-১০ মে:টন এবং ভারতের কোলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জেকে ইন্টারন্যাশনাল ও সিদ্ধেশরি এন্টাপ্রাইজ।

ইলিশের সাইজ ১ কেজি থেকে দেড় কেজি ওজনের। যার রফতানি মূল্য এক কেজি পর্যন্ত প্রতি কেজি ৬ মার্কিন ডলার ও এক থেকে দেড় কেজি ওজনের ইলিশের মূল্য প্রতি কেজি ১০ মার্কিন ডলার।

ভারতে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রপ্তানির জন্য দেশের ৫২টি প্রতিষ্ঠানকে অনুমতি দেয় সরকার। প্রতিটি প্রতিষ্ঠান ৪০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবে ।
বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার এক চিঠিতে এই অনুমতি দেওয়া হয়। ইলিশ রফতানির মেয়াদ আগামী ১০ অক্টোবর পর্যšত কার্যকর থাকবে।
বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রন কর্মকর্তা মো: ইশতাদুল হক জানান, ভারতের দূর্গাপূজা উপলক্ষে আজ বুধবার বিকেলে থেকে বেনাপোল বন্দর দিয়ে ইলিশ রফতানি শুরু হয়েছে। প্রতিটি ইলিশের ওজন এক থেকে দেড় কেজি। যার রফতানি মূল্য ১ কেজি পর্যন্ত প্রতি কেজি ৬ মার্কিন ডলার ও ১ থেকে দেড় কেজি ওজনের ইলিশের মূল্য প্রতি কেজি ১০ মার্কিন ডলার। আগামী ১০ অক্টোবরের মধ্যে অনুমতি প্রাপ্ত ২ হাজার ৮০ মে: টন ইলিশ রফতানি করতে হবে।
বেনাপোল কাস্টমস যুগ্ন কমিশনার নুসরাত জাহান জানান, আজ প্রথম বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ রফতানি শুর হয়েছে । ইলিশ রফতানি কার্যক্রম দ্রæত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ রফতানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ