Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৫ এএম

পৃথিবীতে ফিরলেন
: মহাকাশ ভ্রমণে নতুন মাইলফলক স্পর্শ করলো চার পর্যটক। কক্ষপথে তিনদিন ভ্রমণ শেষে শনিবার নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছেন তারা। খবরে বলা হয়েছে, ঐতিহাসিক সফর শেষে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার আটলান্টিক মহাসাগরে স্পেসএক্স-এর ক্যাপুসলে করে অবতরণ করতে দেখা যায় তাদের। এর আগে, গত বুধবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে ৪ জনকে নিয়ে কক্ষপথের উদ্দেশে রওনা হয় স্পেসএক্সের ফ্যালকন নাইন রকেট। এই মহাকাশ যাত্রার নাম দেওয়া হয় ‘ইন্সপিরেশন ফোর’। বিবিসি।


তিউনিসিয়ার বিক্ষোভ
: তিউনিসিয়ার রাজধানীতে প্রেসিডেন্ট কায়েস সাইয়েদের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছে। প্রেসিডেন্ট অতিরিক্ত ক্ষমতা গ্রহণ করার বিরুদ্ধে হাজার হাজার লোক তিউনিসে প্রতিবাদে ফেটে পড়ে। বিক্ষোভকারীরা অভ্যুত্থান বাতিল করো, আমরা বৈধতায় ফিরতে চাই সেøাগান দেয়। এর প্রতিক্রিয়ায় কাইয়েসের সমর্থকেরা পার্লামেন্ট ভেঙে দেয়ার আহŸান জানিয়ে সমাবেশ করে। পুলিশের ব্যাপক উপস্থিতিতে প্রেসিডেন্টের বিরুদ্ধে এই বিক্ষোভ অনুষ্ঠিত হলো। গত ২৫ জুলাই প্রেসিডেন্টই প্রধানমন্ত্রীকে বরখাস্ত করা, পার্লামেন্ট স্থগিত করা এবং নির্বাহী কর্তৃত্ব গ্রহণ করার পর এই প্রথম তার বিরুদ্ধে বিক্ষোভ হলো। আল-জাজিরা।


অভিযানে নিহত
: জঙ্গি গোষ্ঠী ইস্ট ইন্দোনেশিয়া মুজাহিদিন (এমআইটি)-এর নেতাকে গুলি করে হত্যা করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। তিনি আইএসের সহযোগী ছিলেন। সুলাওয়েসি প্রদেশের সামরিক বাহিনীর প্রধান জানিয়েছেন, শনিবার বিকালে একটি গ্রামে সামরিক বাহিনী ও পুলিশ সদস্যদের যৌথ অভিযানে বন্দুকযুদ্ধে আলী কালোরা নিহত হন। অভিযানে জাকা রমাদান নামে আরেক জঙ্গি গুলিবিদ্ধ হয়ে মারা যাওয়ার ঘটনা নিশ্চিত করেন সুলাওয়েসি’র সামরিক বাহিনীর প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ফরিদ মাকরুফ। জঙ্গিদের আস্তানা থেকে বিস্ফোরক, এম-১৬ রাইফেল ও চাপাতি উদ্ধার করা হয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ