Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৫ এএম

সিচুয়ানে ভুমিকম্প
চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশ সিচুয়ানে ভ‚মিকম্পে তিন জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৬০ জন। আহতদের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর সাড়ে ৪ টার দিকে সিচুয়ান প্রদেশের লুজিয়ান জেলায় এই ভ‚মিকম্প হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত দৈনিক। যুক্তরাষ্ট্রভিত্তিক ভ‚তাত্তি¡ক গবেষণা সংস্থা ইউএসজিএস এক বিবৃতিতে জানিয়েছে, ভ‚মিকম্পটি ছিল ৫ দশমিক ৪ মাত্রার, তবে চীনের ভ‚মিকম্প বিষয়ক সংস্থা চায়না আর্থকোয়েক নেটওয়ার্কের মতে, রিখটার স্কেলে ভ‚মিকম্পের মাত্রা ছিল ৬। গ্লোবাল টাইমস।


আইসিসির তদন্ত
ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের বিরুদ্ধে তদন্ত শুরুর আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তার বিরুদ্ধে ‘মাদক বিরোধী যুদ্ধে’র নামে শত শত মানুষ হত্যার অভিযোগ রয়েছে। তদন্ত শুরুর ঘটনাকেই নৈতিক জয় বলে দাবি করেছেন মানবাধিকার কর্মী এবং হতাহতদের পরিবারের সদস্যরা। হেগ ভিত্তিক আদালতের তরফে বুধবার এক বিবৃতিতে বলা হয়েছে, ওই অভিযানে শত শত মানুষের মৃত্যুর ঘটনায় তদন্ত শুরুর যৌক্তিক ভিত্তি রয়েছে। এছাড়া মানবতাবিরোধী অপরাধের সুনির্দিষ্ট আইনি উপাদানও রয়েছে। এএফপি।


১২ মিলিয়ন ডলার
আফগানিস্তানের সাবেক কর্মকর্তাদের বাড়ি থেকে ১২ মিলিয়ন ডলারের বেশি মূল্যের নগদ অর্থ ও স্বর্ণ জব্দ করেছে তালেবান। বুধবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য জানিয়েছে। স্থানীয় মুদ্রায় লেনদেনের নির্দেশ দেওয়ার পর এই ডলার ও স্বর্ণ জব্দ করা হলো। ক্ষমতা দখলের এক মাসের মাথায় বিদেশি সহযোগিতা নির্ভর আফগানিস্তান অর্থনৈতিক সংকটে পড়েছে। বেশিরভাগ সরকারি কর্মী এখনও কাজে ফিরেননি। কয়েক মাস ধরে অনেকেই বেতন পাচ্ছেন না। এমনকি ব্যাংকে যাদের অর্থ রয়েছে তারাও বিপাকে আছেন। এএফপি।


অপেশাদার ক্রু
প্রথমবারের মত কোনো পেশাদার নভোচারী ছাড়াই চারজন ক্রু নিয়ে পৃথিবীর কক্ষপথে পৌঁছেছে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের কোম্পানি ‘স্পেসএক্স’ এর একটি নভোযান। প্রতিবেদনে বলা হয়, ওই নভোযানে আর্থিক খাতের কোম্পানি ‘শিফট-৪ পেমেন্টস ইনকর্পোরেশনের’ প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জার্ড আইজ্যাকম্যান ও তার বেছে নেওয়া তিন আরোহী রয়েছেন। বুধবার ফ্লোরিডার কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে সূর্যাস্তের ঠিক আগে স্পেসএক্স রকেটটি উৎক্ষেপণ করা হয়। স্পেসএক্সের একটি ওয়েবকাস্টে ৩৮ বছর বয়সী আইজ্যাকম্যান এবং তার তিন সঙ্গী সিয়ান প্রোক্টর (৫১), হ্যালি আরসেনেয়াক্স (২৯) এবং ক্রিস সেমব্রোস্কিকে (৪২) কেবিনে বেল্ট বেঁধে বসে থাকতে দেখা যায়। রয়টার্স।


পুতিনে না
অনেকেই নিজের পছন্দের মানুষের নামে তার সন্তানের নামকরণ চান। তবে কিছু দেশে চাইলেই যেকোন নাম রাখা সম্ভব নয়। উদাহরণস্বরূপ বলা যেতে পারে জার্মানিতে কারও সন্তানের নাম হিটলার রাখতে হলে তাকে কমপক্ষে আরেকটা যুদ্ধ বাঁধাতে হবে বলাই যায়। স¤প্রতি নাম রাখা নিয়ে নিষেধাজ্ঞার ঘটনা ঘটেছে সুইডেনে। তবে মানুষটি হিটলার নয়, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। সুইডেনের লাহোম শহরের এক দম্পতিও তাদের ছেলের নাম রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নামে রাখতে চেয়েছিলেন। কিন্তু সরকারের পক্ষ পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, এমন নাম রাখা যাবে । বিবিসি।


উদ্ভট কল্পনা
আফগানিস্তান সমস্যা জাতিসংঘ একাই সমাধান করতে পারবে বলে মনে করা একটি উদ্ভট কল্পনা বলে মন্তব্য করেছেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ। তিনি আরো বলেছেন, আফগানিস্তানে অধিক সংখ্যক অংশগ্রহণমূলক সরকার প্রতিষ্ঠায় মধ্যস্থতা করার সুযোগও সীমিত। তবু আফগান জনগণের জন্য তিনি তালেবানদের সাথে যোগাযোগ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। উল্লেখ্য, ১৫ই আগস্ট তালেবানরা আফগানিস্তানে পশ্চিমা সমর্থিত সরকারকে উচ্ছেদ করে ক্ষমতা দখল করে। এরই মধ্যে এর মেয়াদ এক মাস পূর্ণ হয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ