Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

মোগাদিসুতে নিহত ১১
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে আত্মঘাতী হামলার ঘটনায় কমপক্ষে ১১ জনের মৃত্যু ঘটেছে। এ ঘটনায় নিহতদের মধ্যে সেনাবাহিনীর বেশ কয়েকজন সদস্যও রয়েছেন। পুলিশ এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার ওই আত্মঘাতী হামলার ঘটনায় নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাশাপাশি বেসামরিক নাগরিকরাও হতাহত হয়েছেন। ভয়াবহ এই ঘটনায় এখনো তদন্ত চলছে। এরই মধ্যে পরিস্থিতি খতিয়ে দেখা গেছে একজন আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে। আল-জাজিরা।


দেশত্যাগে নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসি হত্যাকাণ্ডে দেশটির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরির হাত থাকতে পারে। তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠনের আবেদন করেছেন চিফ প্রসিকিউটর। ইতোমধ্যে প্রধানমন্ত্রীকে দেশ ছাড়তে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। প্রেসিডেন্টকে হত্যার দিন প্রধান সন্দেহভাজন জোসেফ ফ্লেক্স বাদিও’র সাথে ফোনে কথা বলেছিলেন হেনরি- এমন তথ্য প্রকাশ করেছেন প্রসিকিউটর বেডফোর্ড ক্লদে। ফ্লেক্স বাদিওর সাথে কী বিষয়ে আলোচনা হয়েছিলো এ বিষয়ে ব্যাখা চেয়েছেন তিনি। বিবিসি।


অসুস্থতা নিয়েও
ইনকিলাব ডেস্ক : অসুস্থতা নিয়েও মঙ্গলবার আদালতে হাজির হয়েছেন মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চি। মঙ্গলবার আইনজীবীদের বরাত দিয়ে বার্তা সংস্থা। গত পহেলা ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। গৃহবন্দি করা হয় ৭৬ বছরের সু চিকে। পরে তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে একাধিক মামলা করে সেনা সরকার। সোমবার মাথা ঝিমঝিম ও অবসাদের কারণ দেখিয়ে আদালতে হাজির হননি সু চি। রয়টার্স।


অস্বীকার বাইডেনের
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের দেয়া একটি বৈঠকের প্রস্তাব চীনা প্রেসিডেন্ট শি জিনপিং নাকচ করে দিয়েছেন বলে যে খবর প্রকাশ হয়েছে তা অস্বীকার করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। গত সপ্তাহে দু’প্রেসিডেন্টের মধ্যকার ৯০ মিনিটের টেলিফোন আলাপের সময় চীনা প্রেসিডেন্টকে মুখোমুখি বৈঠকের প্রস্তাব দেন বাইডেন। তবে ওই প্রস্তাবে শি জিনপিং সাড়া দেননি বলে জানায়। ফিনান্সিয়াল টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ