Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনার সাথে ডেঙ্গুর সংক্রমণ দুঃশ্চিন্তা বাড়াচ্ছে দক্ষিণাঞ্চলে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৫:২৩ পিএম

করোনার প্রকোপ কমে আসার সাথে বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চল জুড়ে ডেঙ্গুর দামামা বাজতে শুরু করেছে। খোদ বরিশাল মহানগরীতেই এখন মশার অবাধ রাজত্ব। ডেঙ্গুবাহী এডিস মশা নিধনে বরিশাল সিটি করপোরেশন সহ কোন স্থানীয় সরকার প্রতিষ্ঠানেরই বিশেষ কার্যক্রম লক্ষণীয় নয়। ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে বরিশাল ইসলামী ব্যাংক হাসপাতালে ভর্তি হওয়া ইসলামী আন্দোলন বাংলাদেশে-এর নায়েবে আমীর মওলানা ফয়জুল করিমের সফর সঙ্গী মাওলানা আবদুর রাজ্জাক জিহাদী’র রক্তে প্লাটেলেট ২০ হাজরে নেমে যাওয়া ঢাকায় নেয়ার পথে ইন্তেকাল করেছেন। এবার দক্ষিণাঞ্চলে এই প্রথম ডেঙ্গু জ¦রে মৃত্যুর ঘটনা ঘটল।

ইতোমধ্যে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ১৬৭ জন ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়েছেন বলে স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে। মৃত্যু হল এক জনের। তবে এরমধ্যে ১৩২ জন বিভিন্ন সরকারী হাসপাতালে ভর্তি হলেও চিকিৎসা শেষে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৩২ জন।

গত কয়েকমাসের তুলনায় চলতি মানের গত ১৫ দিনেই দক্ষিণাঞ্চল যুড়ে ডেঙ্গুর প্রকোপ যথেষ্ঠ উদ্বেগ বাড়াচ্ছে। গত ৩১ আগষ্ট পর্যন্ত এ অঞ্চলে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা ছিল যেখানে ৬৮ জন, সেখানে চলতি মাসের প্রথম ১৫ দিনেই আরো ৯৯ জন সহ মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১৬৭ জনে। আক্রান্তের এসংখ্যার মধ্যে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ৫৮ জন ও পটুয়াখালী মেডিকেল কলেজ হসপাতালে ২৯ জনকে ভর্তি করা হয়েছে। এর বাইরে বরিশাল জেলায় আরো ১৪ জন,পটুয়াখালী জেলা সদর সহ বিভিন্ন উপজেলায় ৩০ জন, ভোলাতে ১৭ জন এবং পিরোজপুর ও বরগুনাতে ৮ জন করে ও ঝালকাঠীতে আরো ৩ জন ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে বুধবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায়ই আক্রান্ত হয়েছেন ১৩ জন। আর বুধবারে দুপুর পর্যন্ত ২৫জন ডেঙ্গু জ¦রে আক্রান্ত হবার কথা জানিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর।

বরিশাল মহাগরীতে মশা নিধনে বিষয়ে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রাণি চিকিৎসক ডাঃ রবিউল ইসলামের সাথে আলাপ করতে তার সেল ফোনে যোগাযোগের বহু চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, রাজধানীর মত বরিশাল মহনগরী সহ দক্ষিণাঞ্চলেও যে হারে ডেঙ্গু জ্বরের প্রকোপ বাড়ছে, তাতে অবিলম্বে মশক নিধনে বিশেষ কার্যক্রম গ্রহন সহ পরিস্কার পরিচ্ছন্নতায় আলাদা নজরদারীর বিকল্প নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ