Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পারিশ্রমিক’ দাবি অমানবিক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

বলিউডে দুই দশক পার করেছেন। অভিনয়ের জন্য তিনি যেমন প্রশংসা পেয়েছেন, তেমনি ‘অহঙ্কারী’, ‘দাম্ভিক’ ইত্যাদি তকমা জুটেছে নামের পাশে। বর্তমানে অভিযোগ উঠেছে, কারিনা কাপুর খান নাকি আকাশছোঁয়া পারিশ্রমিক চান। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই বিষয়ে কথা বললেন সইফ-পত্নী।
বলিউডে পারিশ্রমিকের ক্ষেত্রে লিঙ্গ-বৈষম্যের বিষয়টি কারিনার অজানা নয়। তবে সময়ের সঙ্গে যে ছবি খানিক বদলেছে, সে কথাও স্বীকার করেছেন তিনি।
এ প্রসঙ্গে তিনি বলেন, ‘কয়েক বছর আগেও নারী-পুরুষের সমান পারিশ্রমিক পাওয়া নিয়ে কেউ কোনও কথা বলত না। এখন অনেকেই এ বিষয়ে কথা বলছেন।’
গুঞ্জন ছিল, ‘রামায়ণ’-এ সীতার চরিত্রে অভিনয়ের জন্য কারিনা ১২ কোটি টাকা পারিশ্রমিক চেয়েছেন। এই খবর সংবাদমাধ্যমে প্রকাশ হতেই কারিনার উপর চটে যান নেটাগরিকদের একাংশ। এ ধরনের চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়েও এত টাকা পারিশ্রমিক চাওয়াকে ‘অমানবিক’ হিসেবে চিহ্নিত করেছিলেন অনেকেই।
টুইটারে কারিনাকে বয়কট করার ডাক দিয়েছিলেন সেই সব নেটাগরিকদের কেউ কেউ। এই বিষয়ে কারিনাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমি কী চাই, সেটা আমি যথেষ্ট স্পষ্ট ভাবে জানিয়ে দিই। আমি মনে করি আমাকে সেই সম্মানটুকু দেওয়া উচিত।’
কারিনা জানান, সীতার চরিত্রে অভিনয়ের জন্য তিনি যে পারিশ্রমিক চেয়েছেন, তা মোটেই অতিরিক্ত চাহিদার জন্য নয়। মহিলাদের প্রতি সম্মান প্রদর্শনের জন্যই এই পদক্ষেপ করেছেন তিনি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, বলিউড লাইফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ